বৃহস্পতিতে বজ্রপাত : নাসার ছবি

নাসার মহাকাশযান বৃহস্পতিতে বজ্রপাত এর প্রক্রিয়া ক্যাপচার করেছে, ছবিটি ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

author-image
Poulami Samanta
New Update
12

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা : মহাকাশযানটি 20 ডিসেম্বর, 2020-এ এই চিত্রটি ধারণ করেছিল, যখন জুনো তার বৃহস্পতির 31তম ক্লোজ ফ্লাইবাই সম্পূর্ণ করেছিল। নাসার জুনো মহাকাশযান বৃহস্পতির উত্তর মেরুর কাছে বজ্রপাতের আভা দেখতে পায়। মহাকাশ সংস্থা বৃহস্পতি-প্রদক্ষিণ মিশন থেকে একটি চিত্র প্রকাশ করেছে।

NASA দ্বারা প্রকাশিত একটি সংবাদ অনুসারে, 2022 সালে, নাগরিক বিজ্ঞানী কেভিন এম. গিল মহাকাশযানে থাকা জুনোক্যাম যন্ত্রের raw  ডেটা থেকে ছবিটি প্রসেস করেছিলেন৷ যখন চিত্রটি নেওয়া হয়েছিল, তখন জুনো মহাকাশযানটি বৃহস্পতি গ্রহের কাছে আসার সময় গ্রহের মেঘের শীর্ষ থেকে প্রায় 19,900 মাইল (32,000 কিলোমিটার) উপরে ছিল, প্রায় 78 ডিগ্রি অক্ষাংশে।

বৃহস্পতিতে বজ্রপাত সম্পর্কে ব্যাখ্যা করে, নাসা বলেছে যে পৃথিবীতে বজ্রপাত জলের মেঘ থেকে উৎপন্ন হয় এবং প্রায়শই বিষুবরেখার কাছে ঘটে, বৃহস্পতিতে বজ্রপাতের সম্ভাবনা একটি অ্যামোনিয়া-জল দ্রবণযুক্ত মেঘের জন্যে  ঘটে এবং প্রায়শই দেখা যায় মেরুর  কাছে।

বিজ্ঞানীদের মতে, দুটি গ্রহের মধ্যে নাটকীয় পার্থক্য থাকা সত্ত্বেও  বৃহস্পতিতে বজ্রপাতের প্রক্রিয়াগুলি পৃথিবীর মতো।  জুনো দ্বারা প্রাপ্ত ডেটা এই রকমের তথ্যই  সরবরাহ করছে।

বজ্রপাত পৃথিবীর সবচেয়ে শক্তিশালী প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া বৈদ্যুতিক উত্স।

চেক একাডেমি অফ সায়েন্সেসের গ্রহ বিজ্ঞানী ইভানা কোলমাসোভা বলেছেন, "বজ্রপাত হল একটি বৈদ্যুতিক নিঃসরণ যা বজ্রমেঘের মধ্যে শুরু হয়। মেঘের অভ্যন্তরে থাকা বরফ এবং জলের কণা সংঘর্ষের মাধ্যমে চার্জ হয়ে যায় এবং একই মেরুত্বের চার্জে কণার স্তর তৈরি করে।" প্রাগের বায়ুমণ্ডলীয় পদার্থবিদ্যা ইনস্টিটিউট, নেচার কমিউনিকেশন জার্নালে এই সপ্তাহে প্রকাশিত গবেষণার প্রধান লেখক।

কোলমাসোভা বলেন, "এই প্রক্রিয়ার মাধ্যমে, একটি বিশাল বৈদ্যুতিক ক্ষেত্র প্রতিষ্ঠিত হয় এবং স্রাব শুরু করা যেতে পারে। এই ব্যাখ্যাটি কিছুটা সরলীকৃত কারণ বিজ্ঞানীরা এখনও পুরোপুরি নিশ্চিত নন যে বজ্রপাতের ভিতরে ঠিক কী ঘটছে,"                

বৃহস্পতি প্রধানত হাইড্রোজেন এবং হিলিয়ামের সমন্বয়ে গঠিত, অন্যান্য গ্যাসের চিহ্ন সহ। স্ট্রাইপ এবং কয়েকটি ঝড় প্রায় 88,850 মাইল (143,000 কিমি) ব্যাস সহ সূর্য থেকে পঞ্চম গ্রহ বৃহস্পতির রঙিন চেহারাকে প্রাধান্য দেয়।

জুনো 2016 সাল থেকে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে, এর বায়ুমণ্ডল, অভ্যন্তরীণ গঠন, অভ্যন্তরীণ চৌম্বক ক্ষেত্র এবং এর অভ্যন্তরীণ চুম্বকত্ব দ্বারা সৃষ্ট এর চারপাশের অঞ্চল সম্পর্কে তথ্য প্রাপ্ত করার চেষ্টা করছে।