ওপার বাংলার রোগীদের পাশে কলকাতার মেডিকা!

পূর্ব ভারতের স্বাস্থ্যসেবায় নিয়োজিত বেসরকারি হাসপাতালগুলির মধ্যে অন্যতম হল কলকাতার মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল। এবার তারা বাংলাদেশী রোগিদের জন্য বিশেষ সুবিধা চালু করেছে।

author-image
Pallabi Sanyal
New Update
১২

হাবিবুর রহমান, ঢাকা : পূর্ব ভারতের স্বাস্থ্যসেবায় নিয়োজিত বেসরকারি হাসপাতালগুলির মধ্যে অন্যতম হল কলকাতার মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল। এবার তারা বাংলাদেশী রোগিদের জন্য বিশেষ সুবিধা চালু করেছে। স্বাস্থ্য বীমা এবং প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের রোগীদের দ্রুত সেবা নিশ্চিত করতে নিয়েছে বিশেষ উদ্যোগ। ভিসা দ্রুত সময়ে সম্পূর্ণ করা, সহজ যাতায়াত ও ভর্তি, চিকিৎসকের অ্যাপয়েনমেন্ট দ্রুত নিশ্চিত করতে ঢাকায় স্থাপিত হয়েছে পরামর্শ সেল। শনিবার সন্ধ্যায় ঢাকার গুলশানে এক অভিজাত হোটেলে সাংবাদিক সম্মেলন করে এমনই জানিয়েছে মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অর্থোপেডিক বিভাগের মেডিকেল গ্রুপ অফ হেলথ এর ভাইস চেয়ারম্যান ড. বিকাশ কাপুর, নিউরোলজি মাইন্ড বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডক্টর হার্স জেইন, গ্যাস্ট্রোলজি বিভাগের ডাইরেক্টর ও সিনিয়র কনসালটেন্ট ডঃ প্রদীপতা  কুমার শেটি, সার্জিক্যাল অনকোলজি কন্সাল্ট ডঃ অরিন্দম মন্ডল প্রমুখ। মেডিকা হাসপাতাল ২০১০ সালে যাত্রা শুরু করে বর্তমানে ৭টি চেইন হাসপাতাল নিয়ে রোগীদের সেবা দিয়ে যাচ্ছে। মেডিকার রয়েছে ৮টি ইন্সটিটিউট ও ২১টি স্বয়ংক্রিয় বিভাগ। প্রায় ৬০০ অভিজ্ঞ ডাক্তারের তত্ত্বাবধানে প্রতি বছর ৭ লাখেরও বেশি রোগীকে সেবা দিয়ে আসছে এই হাসপাতালটি। বর্তমানে মেডিকা তাদের ক্যান্সার ইন্সটিটিউট চালু করেছে মেডিকা অনকোলজি নামে। এখানে প্রায় সকল ধরনের ক্যান্সার চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে রোবটিক সার্জারির মাধ্যমে।রয়েছে ২৪ ঘন্টা ইমার্জেন্সি ও অ্যাম্বুলেন্স  সুবিধা সহ এয়ার অ্যাম্বুলেন্স সুবিধা।বাংলাদেশি রোগীদের জন্য বাংলাদেশেই রয়েছে ৭টি ইনফরমেশন সেন্টার। এখান থেকে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট, ভিসা লেটার, টেলিমেডিসিন সেবা ও চিকিৎসা খরচসহ যেকোনো ধরনের সেবা বিনামূল্যে প্রদান করা হয়ে থাকে।