উগান্ডায় ভারতের পরবর্তী হাইকমিশনার নিয়োগ

উগান্ডায় ভারতের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ হলেন উপেন্দ্র সিং রাওয়াত।

New Update
mnb

File Pic

নিজস্ব সংবাদদাতাঃ উগান্ডায় ভারতের পরবর্তী হাইকমিশনার হিসেবে উপেন্দ্র সিং রাওয়াতকে নিয়োগ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। উপেন্দ্র সিং রাওয়াত ১৯৯৮ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিসের (আইএফএস) কর্মকর্তা। বর্তমানে তিনি পানামাতে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। রাওয়াত শীঘ্রই দায়িত্ব গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

বিদেশমন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, "বর্তমানে পানামা প্রজাতন্ত্রে ভারতের রাষ্ট্রদূত উপেন্দ্র সিং রাওয়াতকে (আইএফএস: ১৯৯৮) উগান্ডা প্রজাতন্ত্রে ভারতের পরবর্তী হাইকমিশনার নিযুক্ত করা হয়েছে।" 

উপেন্দ্র সিং রাওয়াত কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে স্নাতক হন। পানামার ভারতীয় দূতাবাসের শেয়ার করা উপেন্দ্র সিং রাওয়াতের সংক্ষিপ্ত প্রোফাইল অনুসারে, ভারত সরকারে যোগদানের আগে তিনি পদার্থবিজ্ঞানের প্রশিক্ষক হিসাবে কাজ করেছিলেন।

আইএফএসে যোগদানের পর ক্যারিয়ার কূটনীতিক হিসেবে তিনি বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি বুয়েনস আইরেসে ভারতীয় দূতাবাসে তৃতীয় সচিব হিসাবে কাজ শুরু করেছিলেন। উপেন্দ্র সিং রাওয়াত স্লোভাকিয়া, যুক্তরাজ্য এবং মেক্সিকোতে ভারতীয় কূটনৈতিক মিশনে দায়িত্ব পালন করেছেন। তিনি দক্ষিণ কোরিয়ায় ভারতীয় দূতাবাসে ডেপুটি চিফ অফ মিশন হিসাবেও কাজ করেছেন বলে পানামার ভারতীয় দূতাবাস জানিয়েছে।

ভারতের রাষ্ট্রদূত হিসাবে পানামা আসার আগে, তিনি নয়াদিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ই-গভর্নেন্স, তথ্য প্রযুক্তি এবং সাইবার কূটনীতি বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সচিব হিসাবে নিযুক্ত ছিলেন। তিনি নয়াদিল্লির বিদেশমন্ত্রকে কনস্যুলার, পাসপোর্ট এবং ভিসা ডিভিশনের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সচিব এবং কনস্যুলার, প্রত্যর্পণ বিষয়ক ডেস্ক অফিসার হিসাবেও কাজ করেছেন।