চীন সফরে প্রধানমন্ত্রী!

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু চীন সফরের ঘোষণা দিয়েছেন।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ন,ম্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ছয় বছরের মধ্যে প্রথম চীন সফর করবেন। সফররত মার্কিন কংগ্রেসের দ্বিপক্ষীয় প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন নেতানিয়াহু।

প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহুর ষষ্ঠ মেয়াদের প্রায় সাত মাস পরেও হোয়াইট হাউজ তাকে আমন্ত্রণ জানায়নি। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, এক মাস আগে নেতানিয়াহুর সফরের বিষয়ে যুক্তরাষ্ট্রকে অবহিত করা হয়েছিল। এই সফরকে ওয়াশিংটনের জন্য একটি সংকেত হিসাবে ব্যাপকভাবে দেখা হচ্ছে যে ইসরায়েলের অন্যান্য বৈদেশিক নীতির বিকল্প রয়েছে।

বেইজিং গত মার্চে সৌদি আরব ও ইরানের মধ্যে সমঝোতার মধ্যস্থতা করে এবং ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের সমাধানে ভূমিকা রাখতে আগ্রহ প্রকাশ করে। চলতি মাসের শুরুতে ফিলিস্তিনি কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহমুদ আব্বাস আলোচনার জন্য চীনের রাজধানী তেহরান সফর করেন।

সূত্রে খবর, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে নেতানিয়াহুর আলোচনায় ইসরায়েল-সৌদি সম্পর্কের অগ্রগতিতে বেইজিংয়ের সহায়তা এবং ইরানের প্রতি চীনের সমর্থনের ওপর গুরুত্বারোপ করা হবে। দ্বিপাক্ষিক বাণিজ্যও আলোচ্যসূচিতে থাকার সম্ভাবনা রয়েছে।