ধেয়ে আসছে শক্তিশালী ঝড়!

গুয়ামের গভর্নর বাসিন্দাদের ঘরে থাকার আহ্বান জানিয়েছেন এবং সতর্ক করেছেন।

author-image
Aniruddha Chakraborty
New Update
ন্মনভচ

নিজস্ব সংবাদদাতাঃ গুয়ামের গভর্নর বাসিন্দাদের ঘরে থাকার আহ্বান জানিয়েছেন এবং সতর্ক করেছেন যে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন ভূখণ্ডের দিকে ঝড়টি শক্তিশালী হওয়ায় দ্বীপটিতে টাইফুন মাওয়ার সরাসরি আঘাত হানতে পারে।

গভর্নর লু লিওন গুয়েরেরো বাসিন্দাদের শান্ত থাকার এবং মাওয়ারের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন।গুয়ামের তিয়ানের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের প্রধান আবহাওয়াবিদ প্যাট্রিক ডল বলেন, "আমরা যদি সরাসরি আঘাত না নিই, তবে এটি খুব কাছাকাছি চলে যাবে।" 

ডল জানিয়েছে, ক্যাটাগরি-৩ ঝড়ের কেন্দ্রস্থল মঙ্গলবার গুয়ামের প্রায় ২৬০ মাইল (৪২০ কিলোমিটার) দক্ষিণ-পূর্বে ছিল এবং ৭ মাইল (১১ কিলোমিটার) বেগে গুয়ামের দিকে অগ্রসর হচ্ছে।

আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, এটি ১৪০ মাইল (২২৫ কিলোমিটার) বেগে ক্যাটাগরি ৪ টাইফুন হিসেবে আসবে বলে আশা করা হচ্ছে, যা সম্ভবত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় আঘাত।

গুয়ামের গভর্নর মঙ্গলবার দুপুর ১টা থেকে লকডাউন ঘোষণা করেছেন। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪ থেকে ৬ ফুট (১.২ থেকে ১.৮ মিটার) উচ্চতার জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে এবং তা ৮ ফুট (২.৪ মিটার) পর্যন্ত পৌঁছাতে পারে। মঙ্গলবার বিকেল থেকে বুধবার পর্যন্ত ১৫ থেকে ২৫ ফুট (৪.৫ থেকে ৭.৬ মিটার) বিপজ্জনক সার্ফ সহ দক্ষিণ ও পূর্বমুখী প্রবাল প্রাচীরগুলোতে পরের দিন বা দুই দিনের মধ্যে সার্ফটি দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।