পুতিনের সঙ্গে আলোচনার পরিকল্পনা করছেন ওলাফ শোলজ! নেপথ্যে কী?

ইউক্রেন যুদ্ধের পর থেকে রাশিয়া এবং জার্মানির মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে।

New Update
ক,বন

নিজস্ব সংবাদদাতাঃ জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ বলেছেন, ইউক্রেন যুদ্ধের পর থেকে সম্পর্কের প্রায় সম্পূর্ণ অবনতির পরে যোগাযোগ পুনরায় শুরু করার সম্ভাবনা নিয়ে তিনি "যথাসময়ে" রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলার পরিকল্পনা করছেন।

শুক্রবার এক সাক্ষাৎকারে শোলজ বলেন, 'আমি কয়েকমাস আগে পুতিনের সঙ্গে কথা বলেছি। তবে আমি যথাসময়ে পুতিনের সঙ্গে আবারও কথা বলার পরিকল্পনা করছি।'

উল্লেখ্য, দুই নেতা সর্বশেষ গত ডিসেম্বরের শুরুতে টেলিফোনে কথা বলেন। এক ঘণ্টার ওই ফোনালাপে শোলজ পুতিনকে ইউক্রেন থেকে মস্কোর সৈন্য প্রত্যাহারের আহ্বান জানান এবং রুশ নেতা পশ্চিমাদের বিরুদ্ধে 'ধ্বংসাত্মক' নীতি অনুসরণের অভিযোগ তোলেন।

এরপর থেকে মস্কো ও বার্লিনের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে জানুয়ারিতে শোলজ সরকারের ইউক্রেনে জার্মান তৈরি ভারী ট্যাংক পাঠানোর অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে।

সাক্ষাৎকারে, শোলজ জোর দিয়ে বলেছিলেন যে তার লক্ষ্য "সক্রিয়ভাবে ইউক্রেনকে সমর্থন করা", তবে "একই সাথে ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সরাসরি সংঘাত রোধ করা"।

আলোচনার মাধ্যমে সংঘাত থামানোর সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে শোলজ বলেন, "পুতিনকে বুঝতে হবে যে এক ধরনের শীতল শান্তি তৈরি করে যুদ্ধ শেষ করা যাবে না। উদাহরণস্বরূপ, বর্তমান ফ্রন্ট লাইনকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে নতুন সীমান্তে পরিণত করে। এটি একটি সুষ্ঠু শান্তির বিষয় এবং এর পূর্বশর্ত হচ্ছে রুশ সৈন্য প্রত্যাহার।"