জাহাজে দফায় দফায় বিস্ফোরণ, আহত ১৪

আবারও আগুন লাগল বাংলাদেশে। সুগন্ধা নদীতে তেলবাহী সাগর নন্দিনী-২ জাহাজে দ্বিতীয় দফায় বিস্ফোরণ হয়েছে।

author-image
SWETA MITRA
New Update
fire 2 jha.jpg

হাবিবুর রহমান, ঢাকাঃ বাংলাদেশে (Bangladesh) ঝালকাঠির সুগন্ধা নদীতে তেলবাহী সাগর নন্দিনী-২ জাহাজে দ্বিতীয় দফায় বিস্ফোরণে আহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪ জন। ১৪ জনের মধ্যে ১২ জন পুলিশ সদস্য এবং ২ জন জাহাজের কর্মচারী। জাহাজটিতে পর পর দুই দিনের বিস্ফোরণে এখন পর্যন্ত সর্বমোট ১৯ জন দগ্ধসহ ৪ জন নিহত হয়েছেন। তেলবাহী সাগর নন্দিনী-২ জাহাজে  বিস্ফোরণে লাগা আগুন মঙ্গলবার ভোর সাড়ে ৫টার কিছু সময় পর আগুন নিয়ন্ত্রণে আসে।

fire jal.jpg

গত সোমবার সন্ধ্যা ৬টার দিকে বাংলাদেশে ঝালকাঠির সুগন্ধা নদীতে নোঙর করে থাকা অবস্থায় ১ জুলাই প্রথম দফায় বিস্ফোরিত সাগর নন্দিনী-১ জাহাজ থেকে সাগর নন্দিনী-৪ জাহাজে তেল অপসারণ করা হচ্ছিল। এসময়ে দ্বিতীয় দফায় বিস্ফোরিত হয় সাগর নন্দিনী-২।

fire 3.jpg

সোমবার সন্ধ্যা ৬টা থেকে মঙ্গলবার ভোর সাড়ে ৫টা পর্যন্ত আগুনে জ্বলেছে জাহাজটি। আগুনের কারণে জাহাজটিতে আর কোনো তেল অবশিষ্ট নেই। সব পুড়ে মঙ্গলবার ভোর সাড়ে ৫টার পর আগুন নিভে যায়। অগ্নিনির্বাপণে বরিশাল বিভাগে মজুত থাকা সব ফোম ব্যবহারের পর খুলনা থেকেও ফোম নিয়ে আসা হয়। কিন্তু সর্বোচ্চ চেষ্টা করেও আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। তেল পুড়ে নিঃশেষ হয়ে অবশেষে আগুন নিভেছে। 



উল্লেখ্য, সাগর নন্দিনী-২ জাহাজটি ২০২২ সালের ২৫ ডিসেম্বর চট্টগ্রাম বন্দর থেকে তেল নিয়ে চাঁদপুরে পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে যাওয়ার পথে ভোলার তুলাতুলি কাঠিরমাথা এলাকায় ডুবে গিয়েছিল। এছাড়া ২০২১ সালের ১২ নভেম্বর সুগন্ধা নদীর একই স্থানে একই কোম্পানির সাগর নন্দিনী-৩ জাহাজটিতেও বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে পাঁচজন নিহত হয়েছিলেন।