ব্রিটেনে গুরুত্বপূর্ণ পদে বসলেন এই বাংলাদেশী

যুক্তরাজ্যে যাওয়ার আগে পর্যন্ত সফলতার সঙ্গে সহকারী ইঞ্জিনিয়ার হিসেবে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগে চাকরি করেন সুশান্ত দাস গুপ্ত। যুক্তরাজ্যের ইস্ট লন্ডন ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ মাস্টার্স করার পর দীর্ঘদিন টেকশেড নামক একটি ইঞ্জিনিয়ার ফার্ম পরিচালনা করেন।

author-image
SWETA MITRA
আপডেট করা হয়েছে
New Update
sushanta.jpg
 
জুয়েল রাজ, লন্ডন থেকে: ব্রিটেনের মিনিস্ট্রি অব ডিফেন্সের রয়্যাল মেরিনে পরিবেশ-স্বাস্থ্য-অগ্নি নিরাপত্তা উপদেষ্টা হিসেবে যোগদান করলেন ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত। সুশান্ত ব্রিটিশ আর্মির একজন ক্যাডেট ইন্সট্রাকটর হিসেবে কর্মরত ছিলেন। আগামী ৪ সেপ্টেম্বর থেকে নতুন পদে স্থলাভিষক্ত হবেন তিনি। 
বাংলাদেশী বংশোদ্ভূত সুশান্ত দাস গুপ্ত,হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও হবিগঞ্জ বৃন্দাবন সরকারী কলেজ থেকে এইচএসসি এবং  সুশান্ত সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল বিএসএসি ইঞ্জনিয়ারিং পাস করার পর ২০০৩ সালে ইপিসিটি নামক ইঞ্জিনিয়ারিং ফার্মে সহকারী ইঞ্জিনিয়ার হিসেবে কর্মজীবন শুরু করেন। অতঃপর উচ্চ শিক্ষা লাভ করতে যুক্তরাজ্য যাওয়ার আগে পর্যন্ত সফলতার সাথে সহকারী ইঞ্জিনিয়ার হিসেবে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগে চাকরি করেন। যুক্তরাজ্যের ইস্ট লন্ডন ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ মাস্টার্স করার পর দীর্ঘদিন টেকশেড নামক একটি ইঞ্জিনিয়ার ফার্ম পরিচালনা করেন। পেশাগত জীবনে সুশান্ত আমেরিক্যান অ্যাসোসিয়েশন অব সিভিল ইঞ্জিনিয়ার, ইনস্টিটিউট অব সিভিল ইঞ্জিনিয়ার, চাটার্ড ইনস্টিটিউট অব বিল্ডিং, চাটার্ড ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল হেলথ এবং ইনস্টিটিউট অব অকুপেসনাল হেলথ-এর সদস্য। ব্যক্তি জীবনে দুই কন্যার জনক এবং  ২০০৬ সাল থেকে যুক্তরাজ্যের লন্ডনে বসবাস করছেন। 
সামাজিক যোগাযোগ মাধ্যমেও সুশান্ত দাস গুপ্ত এক সুপরিচিত নাম। নিয়োগ প্রসঙ্গে  সুশান্ত দাস গুপ্ত বলেন, 'বাংলাদেশী ছাত্রছাত্রীদের জন্য এটি একটি অনুপ্রেরণা হতে পারে। আমাদের মধ্যে এক ধরণের দোদুল্যতা কাজ করে,  বিদেশে পড়াশোনা  শেষ করে মূল ধারায় কাজ করার যোগ্যতা নিয়ে। আমার মনে হয়, এইদেশে সেই সুযোগ আছে, প্রয়োজন শুধু মেধা এবং চেষ্টা। তাহলে সব  ক্ষেত্রেই  কাজ করার  সুযোগ আছে।'