ভয়াবহ টর্নেডো! নিহত ৩

টেক্সাসে ভয়াবহ টর্নেডো প্রাণ কাড়ল ৩ জনের।

New Update
nb

Collected

নিজস্ব সংবাদদাতাঃ টেক্সাসের পেরিটনে বৃহস্পতিবার সন্ধ্যায় একটি বিধ্বংসী টর্নেডো আঘাত হেনেছে, এতে কমপক্ষে তিনজন নিহত, দুজন নিখোঁজ এবং ৫৬ জন আহত হয়েছে বলে জানা গিয়েছে।

পেরিটনের দমকল বাহিনীর প্রধান পল ডাচার জানিয়েছেন, আহতের সংখ্যা প্রায় ১০০ হতে পারে। আহতদের মধ্যে সামান্য থেকে গুরুতর এবং একাধিক রোগীকে ট্রমা সেন্টারে স্থানান্তর করা হয়েছে।

ডাচার বলেন, 'পেরিটন শহরটির উত্তর ও পূর্ব দিকে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে, বাড়িগুলো ধ্বংস হয়ে গেছে এবং যোগাযোগ টাওয়ারগুলো ভেঙে পড়েছে। একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে এবং স্থানীয় হাসপাতালে ৭৫ জনেরও বেশি লোক চিকিৎসাধীন রয়েছে।'

এক্সসেল এনার্জি এক বিবৃতিতে বলেছে, "আমাদের ক্রুরা ঘটনাস্থলে পৌঁছেছে এবং গাড়ি এবং রাস্তা থেকে লাইন অপসারণে সহায়তা করছে। আমরা শহরে ট্রান্সমিশন ফিডগুলোতে টহল দিচ্ছি এবং শহরের প্রধান সাবস্টেশনে সম্ভাব্য ক্ষয়ক্ষতির মূল্যায়ন করছি। শহরে তিনটি প্রধান ট্রান্সমিশন ফিডের মধ্যে একটি দৃশ্যত ক্ষতিগ্রস্ত হয়নি, তবে আমরা নিরাপত্তার কারণে এটিকে নিষ্ক্রিয় করেছি।" 

গভর্নর গ্রেগ অ্যাবট টেক্সাসের জরুরি ব্যবস্থাপনা বিভাগকে পেরিটনে জরুরি জীবন-সুরক্ষার প্রয়োজন মেটাতে রাষ্ট্রীয় জরুরি প্রতিক্রিয়া সংস্থান মোতায়েনের নির্দেশ দিয়েছেন।

এক বিবৃতিতে অ্যাবট বলেন, "টেক্সাসবাসীদের সুরক্ষা এবং পেরিটনে টর্নেডোতে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য টেক্সাস রাজ্য দ্রুত জরুরি প্রতিক্রিয়া সংস্থান মোতায়েন করছে। আমি সমস্ত টেক্সাসবাসীকে রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের নির্দেশনা মেনে চলতে এবং নিজেকে এবং আপনার প্রিয়জনদের সুরক্ষার জন্য সমস্ত প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে উৎসাহিত করি। আমরা এই গুরুতর আবহাওয়ার ঘটনা চলাকালীন প্রয়োজনীয় যে কোনও অতিরিক্ত সংস্থান দ্রুত সরবরাহ করতে প্রস্তুত রয়েছি।"

টেক্সাস, ওকলাহোমা ও মিশিগানে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সাতটি টর্নেডোর খবর পাওয়া গেছে। জর্জিয়ার ব্রান্সউইকে তীব্র বজ্রপাতের সতর্কতা জারি করা হয়েছে; জ্যাকসনভিল। জর্জিয়া ও আলাবামাতেও ভারী বৃষ্টিপাত ও বন্যা দেখা দিয়েছে। 

প্রসঙ্গত, বুধবারের ঝড়ের ফলে মিসিসিপিতে ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে এবং টেক্সাস, আলাবামা এবং জর্জিয়ায় কমপক্ষে ১০টি টর্নেডোর খবর পাওয়া গেছে।  দক্ষিণ-পূর্ব কলোরাডো এবং দক্ষিণ-পশ্চিম কানসাসের কিছু অংশে তীব্র বজ্রপাতের সতর্কতা জারি করা হয়েছে। 

কলোরাডো থেকে উপসাগরীয় উপকূল পর্যন্ত শুক্রবার আরও ঝড়ের সম্ভাবনা রয়েছে। ভার্জিনিয়া থেকে নিউ জার্সি পর্যন্ত শুক্রবার বিকাল ও সন্ধ্যায় তীব্র ঝড়ের সম্ভাবনা রয়েছে। এছাড়া হিউস্টন, সান আন্তোনিও, ডালাস এবং নিউ অরলিন্সে আগামী কয়েক দিনের মধ্যে রেকর্ড-উচ্চ তাপমাত্রা রয়ে যেতে পারে।