ঘূর্ণিঝড় বিপর্যয়! সতর্ক দেশ

পাকিস্তানের করাচি থেকে ৩৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় বিপর্যয়।

New Update
12

নিজস্ব সংবাদদাতাঃ ঘূর্ণিঝড় বিপর্যয় এখন শক্তি বাড়য়ে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে এবং আরও উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। এটি করাচি থেকে প্রায় ৩৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত বলে জানা গিয়েছে।

পাকিস্তানের আবহাওয়া অধিদফতর (পিএমডি) সর্বশেষ সতর্কতায় জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় গত ছয় ঘণ্টায় আরও উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়েছে এবং এখন করাচি থেকে প্রায় ৩৮০ কিলোমিটার দক্ষিণে এবং থাট্টা থেকে ৩৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।

সূত্রে খবর, সিস্টেম সেন্টারের চারপাশে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০-১৫০ কিলোমিটার এবং সিস্টেম সেন্টারের চারপাশে সমুদ্রের পরিস্থিতি অভূতপূর্ব এবং সর্বোচ্চ তরঙ্গ উচ্চতা ৩০ ফুট। অনুকূল পরিবেশগত পরিস্থিতি - সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা ২৯-৩০ ডিগ্রি সেলসিয়াস, নিম্ন উল্লম্ব বায়ু রশ্মি এবং উপরের স্তরের বিচ্যুতি পূর্বাভাসের সময়কালে এর শক্তি বজায় রাখতে সহায়তা করে।

ঘূর্ণিঝড়টি ১৪ জুন পর্যন্ত আরও উত্তর দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে, তারপরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ১৫ জুন কেটি বন্দর এবং ভারতের গুজরাট উপকূলের মধ্যে তীব্র ঘূর্ণিঝড় হিসাবে অতিক্রম করবে।

 n

পিএমডি-র জারি করা সতর্কতা অনুযায়ী, ১৩ থেকে ১৭ জুনের মধ্যে থাট্টা, সুজাওয়াল, বাদিন, থারপারকার, মিরপুরখাস এবং উমরকোট জেলায় ঘণ্টায় ৮০-১০০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ ব্যাপক বাতাস-ধুলো/বজ্রসহ বৃষ্টি হতে পারে। ১৪ থেকে ১৬ জুন করাচি, হায়দ্রাবাদ, তান্ডো মুহাম্মদ খান, তান্ডো আলায়ার, শহীদ বেনজিরাবাদ এবং সাঙ্গার জেলায় ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ ধুলো/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পিএমডি সতর্ক করে দিয়ে বলেছে, সিন্ধু উপকূলে সমুদ্র পরিস্থিতি উত্তাল থেকে উচ্চ এবং বেলুচিস্তান উপকূলে উত্তাল থেকে অতি উচ্চ হতে পারে। এদিকে, জলবায়ু পরিবর্তন মন্ত্রী শেরি রেহমান মঙ্গলবার বলেছেন যে বাতাসের মাত্রা এবং তীব্রতা বিবেচনা করে করাচি "সম্ভবত" শহুরে বন্যার মুখোমুখি হবে।

জানা গিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয়ের হুমকির কারণে সিন্ধু সরকার ১৪ জুন অর্থাৎ আজ থেকে করাচিতে সমস্ত পরীক্ষা এবং অন্যান্য শিক্ষা কার্যক্রম বাতিল ও পুনঃনির্ধারণ করেছে। করাচির কমিশনার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরীক্ষা, সেমিনার ও অন্যান্য অনুষ্ঠান স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন।

এদিকে সিন্ধুর তথ্যমন্ত্রী শারজিল ইনাম মেমন জানিয়েছেন, সিন্ধু প্রদেশের বাদিন, সুজাওয়াল ও থাট্টা জেলা থেকে ৫৬ হাজার ৮৯৫ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।