গুরুত্বপূর্ণ বৈঠকে তিন নেতা!

যুক্তরাজ্য সফরে রাজা চার্লস ও প্রধানমন্ত্রী সুনাকের সঙ্গে বৈঠক করবেন বাইডেন।

New Update
মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক জোরদার করার প্রয়াসে যুক্তরাজ্যে একটি সংক্ষিপ্ত সফর শুরু করার কথা রয়েছে। 

এই সফরের প্রধান আকর্ষণ হবে রাজা চার্লস ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বাইডেনের বৈঠক। জলবায়ু পরিবর্তন এবং আসন্ন ন্যাটো শীর্ষ সম্মেলনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো ঘিরে আলোচনা হবে।

সফরকালে প্রেসিডেন্ট বাইডেন ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী সুনাকের সঙ্গে বৈঠক করবেন। মাত্র কয়েক মাসের মধ্যে এই বৈঠকটি পঞ্চমবারের মতো দুই নেতার মধ্যে আলোচনায় লিপ্ত হয়েছে। তাদের পূর্ববর্তী চুক্তি, যা "আটলান্টিক ঘোষণা" নামে পরিচিত, উন্নত প্রযুক্তি, পরিষ্কার শক্তি এবং গুরুত্বপূর্ণ খনিজগুলির সহযোগিতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

প্রধানমন্ত্রী সুনাক শারীরিক ও অর্থনৈতিক নিরাপত্তার বর্তমান চ্যালেঞ্জের মধ্যে জোটের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন। তিনি বলেন, 'যুক্তরাজ্য ইউরোপের প্রধান ন্যাটো মিত্র, আমরা যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্য, প্রতিরক্ষা ও কূটনৈতিক অংশীদার।' উপরন্তু, তিনি যুদ্ধক্ষেত্রে ইউক্রেনকে সমর্থন করার ক্ষেত্রে যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন।

প্রেসিডেন্ট বাইডেন উইন্ডসর ক্যাসলে রাজা চার্লসের সঙ্গে জলবায়ু ইস্যু নিয়ে আলোচনার সুযোগ পাবেন। রাজা দীর্ঘদিন ধরে জলবায়ু পদক্ষেপের পক্ষে ছিলেন এবং বাইডেন এর আগে এই গুরুত্বপূর্ণ বিষয়ে তার নেতৃত্বের প্রশংসা করেছিলেন।

যুক্তরাজ্য সফর শেষে প্রেসিডেন্ট বাইডেন ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দিতে লিথুয়ানিয়ায় যাবেন এবং নর্ডিক নেতাদের সঙ্গে বৈঠকের জন্য হেলসিংকি যাবেন।