প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮ নেতার সঙ্গে বৈঠক করবেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী মে মাসে পাপুয়া নিউ গিনি সফরকালে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮ নেতার সঙ্গে বৈঠক করবেন বলে জানা গিয়েছে।

New Update
nbcvc

নিজস্ব সংবাদদাতাঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী মে মাসে পাপুয়া নিউ গিনি সফরকালে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮ নেতার সঙ্গে বৈঠক করবেন বলে জানা গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন একসময় কূটনৈতিক ব্যাকওয়াটারে প্রভাব বিস্তারের জন্য লড়াই করছে, তবে ক্রমবর্ধমানভাবে বাণিজ্যিক, রাজনৈতিক এবং সামরিক প্রভাবের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান হিসাবে দেখা হচ্ছে।

পাপুয়া নিউ গিনির পররাষ্ট্রমন্ত্রী জাস্টিন কাটচেঙ্কো বলেছেন, বাইডেন তার আয়োজকদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ ফোরামের ১৮ জন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের নেতাদের সঙ্গেও বৈঠক করবেন। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীরাও এতে অংশ নেবেন। আগামী ২২ মে পাপুয়া নিউ গিনি সফরে যাওয়া অন্তত এক শতাব্দীর মধ্যে প্রথম মার্কিন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন বাইডেন।

এছাড়া জাপানের হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলন এবং সিডনিতে অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের কোয়াডের শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে বাইডেনের।

বাইডেনের এই সফর যুক্তরাষ্ট্র-পাপুয়া নিউ গিনি প্রতিরক্ষা সহযোগিতা চুক্তির সমাপ্তি ঘটাতে পারে, যা আরও যৌথ প্রশিক্ষণ এবং নিরাপত্তা অবকাঠামো উন্নয়নের অনুমতি দেবে। তাইওয়ানের উপর যে কোনও সম্ভাব্য সামরিক সংঘাতের ক্ষেত্রে এই অঞ্চলটি গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে।