সমকামী বিরোধী আইন! নিজের মতামত ব্যক্ত করলেন প্রেসিডেন্ট

উগান্ডার সমকামী বিরোধী আইনকে 'মর্মান্তিক' অধিকার লঙ্ঘন বলে অভিহিত করেছেন বাইডেন।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
জম্নচব

নিজস্ব সংবাদদাতাঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সমকামিতার বিরুদ্ধে উগান্ডার নতুন আইনকে গুরুতর মানবাধিকার লঙ্ঘন বলে অভিহিত করেছেন এবং পূর্ব আফ্রিকার দেশটিতে সহায়তা ও বিনিয়োগ বন্ধ করার হুমকি দিয়েছেন।

তিনি অবিলম্বে কঠোর নতুন ব্যবস্থা বাতিলের আহ্বান জানিয়েছেন, যেখানে অন্যান্য বিষয়ের মধ্যে বলা হয়েছে যে উগান্ডায় "সমকামিতার কর্মকাণ্ডে জড়িত হওয়া" যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তিযোগ্য অপরাধ হবে।

উগান্ডার প্রেসিডেন্ট ইয়োভেরি মুসেভেনি এই আইনে স্বাক্ষর করার পর এক বিবৃতিতে বাইডেন বলেন, 'উগান্ডার সমকামিতা বিরোধী আইনটি সার্বজনীন মানবাধিকারের একটি মর্মান্তিক লঙ্ঘন। কাউকে তাদের জীবনের জন্য ক্রমাগত ভয়ের মধ্যে থাকতে হবে না বা সহিংসতা ও বৈষম্যের শিকার হতে হবে না। এটা ভুল।' 

বাইডেন তার জাতীয় নিরাপত্তা পরিষদকে এইডস ত্রাণ প্রদান, অন্যান্য সহায়তা ও বিনিয়োগসহ 'উগান্ডার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার সব দিক' নিয়ে আইনটির অর্থ কী তা মূল্যায়ন করতে বলেছেন।

তিনি বলেন, 'প্রশাসন উগান্ডার ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং সেখানে মানবাধিকার লঙ্ঘন বা দুর্নীতিতে জড়িত ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সীমিত করার বিষয়টিও বিবেচনা করবে।'