ALERT: আবার এক মহামারী? চলতি বছরেই এই রোগে ভুগবে বিশ্ব!

করোনা এখনও পুরোপুরি শেষ হয়ে যায়নি। তবে এর মধ্যে নতুন আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাহলে কি আবার নতুন এক রোগ আসছে নাকি পুরনো রোগ মাথাচাড়া দিচ্ছে?

New Update
dengue

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: বিশ্ববাসীর উদ্দেশ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি যেন শেষ হচ্ছে না। করোনা-পরবর্তী সময়ে এই সংস্থা একাধিকবার একাধিক রোগ নিয়ে নতুন কোনও মহামারির আশঙ্কার কথা জানিয়েছে। আবারও তেমন এক আশঙ্কা এলো প্রকাশ্যে। তবে এবার নতুন রোগ নয়, পুরনো ডেঙ্গি রোগ নিয়েই নতুন বার্তা তাদের।

অনুমান করা হচ্ছে যে ডেঙ্গি নাকি ফের বড় আকারে ফিরতে চলেছে। তাহলে কি আবার এক মহামারী? চলতি বছর বিশ্ব জুড়ে ডেঙ্গিতে আক্রান্ত হতে পারেন রেকর্ডসংখ্যক মানুষ, এমন সতর্কবার্তাই দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু কেন আবার হঠাত্‍ ডেঙ্গির এত বাড়বাড়ন্ত হতে চলেছে? জানা গিয়েছে যে গ্লোবাল ওয়ার্মিংয়ের জেরে ডেঙ্গির বাহক এডিস মশা দ্রুত বংশ বিস্তার করে ফেলছে। আর তাই ডেঙ্গি ছড়িয়ে পড়ছে আগের চেয়ে অনেক বেশি। এডিস মশাই ডেঙ্গির প্রধান বাহক। নাতিশীতোষ্ণ আবহাওয়া এই মশার বংশবৃদ্ধির জন্য অনুকূল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'র 'কন্ট্রোল অফ নেগলেক্টেড ট্রপিক্যাল ডিজিসেস ডিপার্টমেন্ট'-এর বিশেষজ্ঞ রমন ভেলাউধান শুক্রবার জানান যে বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক ডেঙ্গির ঝুঁকিতে রয়েছেন। প্রসঙ্গত, ২০১৯ সালে বিশ্বে সর্বোচ্চ ডেঙ্গি রোগী শনাক্ত করা হয়। ওই সময়ে ১২৯টি দেশে মোট ৫২ লাখ মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হন। এই বছর এর মধ্যেই ৪০ লাখ মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়ে পড়েছেন। এর মধ্যে লাতিন আমেরিকার বিভিন্ন দেশে প্রায় ৩০ লাখ ডেঙ্গি রোগীর খোঁজ পাওয়া গিয়েছে। আর্জেন্টিনা, বলিভিয়া, প্যারাগুয়ে ও পেরুতে ডেঙ্গির প্রকোপ উদ্বেগ বাড়িয়ে দিচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আক্রান্ত রোগীদের যে পরিসংখ্যান রয়েছে সেখানে অধিকাংশ রোগীই আক্রান্ত হওয়ার পর জ্বর, মাংসপেশিতে ব্যথা প্রভৃতির মতো উপসর্গে ভুগছেন। অনেকের আবার দেহে কোনও উপসর্গই দেখা যাচ্ছে না কিন্তু প্লেটলেট হু হু করে নেমে যাচ্ছে। 'হু' জানাচ্ছে যে ডেঙ্গির সঙ্গে লড়াইয়ের উপকরণ খুব বেশি নেই। রাতে ঘুমনোর সময়ে মশারি টাঙাতেই হবে। পাশাপাশি মশার দল দেখলেই তা ধ্বংস করে নিয়ে নিজেদের নিরাপদে রাখতে হবে। এই রোগ হলে রোগীর ক্ষেত্রে পেঁপে পাতার রস খুব উপকারী। 

এক ঝলকে দেখে নিন ডেঙ্গু নিরাময় উপায়:

১. ডেঙ্গু জ্বর হলে পরিপূর্ণ বিশ্রাম নিতে হবে এবং বেশি করে তরল খাবার খেতে হবে। 

২. জ্বর হলে সেটা কমাতে প্যারাসিটামল দেওয়া হয়।

৩. মাঝে মাঝেই রোগীর শিরায় স্যালাইন দিতে হতে পারে। 

৪. ডেঙ্গু মারাত্মক রূপ ধারণ করলে রোগীকে রক্ত দিতে হতে পারে।