চারিদিকে কান্নার আওয়াজ, মৃত্যুর হাহাকার! নিহত ১৭

সুদানের রাজধানীতে নতুন করে বিমান হামলায় ৫ জন শিশুসহ ১৭ জন নিহত হয়েছে।

New Update
jh

File Pic

নিজস্ব সংবাদদাতাঃ সুদানের বাসিন্দারা জানিয়েছেন, মধ্যস্থতাকারীরা নতুন যুদ্ধবিরতির দিকে ঠেলে দেওয়ার পর শনিবার সুদানের রাজধানীর বিভিন্ন অংশে বিমান হামলায় বেসামরিক নাগরিক নিহত হয়েছে ও বেশ কিছু অংশ ধ্বংস হয়ে গেছে।

সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সের মধ্যে লড়াই তৃতীয় মাসে প্রবেশ করছে এবং কোনও পক্ষই স্পষ্ট সুবিধা পাচ্ছে না।

জাতিসংঘ বলেছে, এই যুদ্ধে ২২ লাখ সুদানী বাস্তুচ্যুত হয়েছে এবং শত শত মানুষ নিহত হয়েছে এবং যুদ্ধবিধ্বস্ত দারফুর অঞ্চলকে 'মানবিক বিপর্যয়ের' দিকে ঠেলে দিয়েছে।

খার্তুম এবং এর পার্শ্ববর্তী শহর ওমদুরমান এবং বাহরিতে সেনাবাহিনীর বিমান শক্তির সুবিধা রয়েছে, যখন আরএসএফ আবাসিক এলাকায় নিজেকে সংযুক্ত করেছে। শুক্রবার ও শনিবার সেনাবাহিনী বেশ কয়েকটি আবাসিক এলাকায় বিমান হামলা চালিয়েছে।

শুক্রবার সেনাবাহিনীর পোস্ট করা এক ভাষণে শীর্ষ জেনারেল ইয়াসির আল-আত্তা জনগণকে আরএসএফের দখলকৃত বাড়ি থেকে দূরে থাকার জন্য সতর্ক করেছেন। তিনি বলেন, "এই মুহুর্তে, আমরা যে কোনও জায়গায় তাদের আক্রমণ করব।" 

খার্তুমের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ খার্তুমের মায়ো এলাকায় পাঁচ শিশুসহ ১৭ জন নিহত এবং ২৫টি বাড়ি ধ্বংস হয়েছে।

শুক্রবার রাতে স্থানীয় প্রতিরোধ কমিটি জানায়, পশ্চিম খার্তুমের আল-লাম্মাবে গোলাবর্ষণে ১৩ জন নিহত হয়েছে।

শনিবার আরএসএফ জানিয়েছে, তারা খার্তুমের পশ্চিমে নীল নদে সেনাবাহিনীর একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

বেইত আল-মাল এলাকার স্থানীয় কমিটি জানিয়েছে, শুক্রবার থেকে শনিবার পর্যন্ত মধ্য ও দক্ষিণ ওমদুরমানে বিমান হামলা অব্যাহত ছিল।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শুক্রবার বিমান হামলায় শারক এল-নীল জেলায় একই পরিবারের তিনজন নিহত হয়েছেন।

পশ্চিম দারফুরের এল-জেনেইনায় ২,৭০,০০০ এরও বেশি মানুষ সীমান্ত পেরিয়ে চাদে পালিয়ে গেছে, যার জন্য বাসিন্দারা এবং মার্কিন যুক্তরাষ্ট্র আরএসএফ এবং মিত্র মিলিশিয়াদের দোষারোপ করেছে। খার্তুমের অভ্যন্তরে, যুদ্ধটি লক্ষ লক্ষ লোককে বিদ্যুৎ, জল এবং স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত করেছে।