জানেন আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ এর থিম কি ?

আন্তর্জাতিক নারী দিবস প্রতি বছর ৮ মার্চ পালিত হয়।

author-image
Adrita
New Update
ড

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ আন্তর্জাতিক নারী দিবস বিশ্বব্যাপী নারীদের অর্জন ও অবদানকে সম্মান ও স্বীকৃতি দেওয়ার একটি সুযোগ। তারিখটি মহান ঐতিহাসিক গুরুত্ব বহন করে। এটি সাম্য, ন্যায়বিচার এবং তাদের অধিকারের জন্য নারীদের সংগ্রামের সাথে মিলে যায়। ৮ ই মার্চ বেছে নেওয়ার সিদ্ধান্তটি ২০ শতকের শুরুতে নেওয়া হয়েছিল, যখন মহিলারা তাদের অধিকারের জন্য, বিশেষ করে ভোট দেওয়ার ক্ষমতার জন্য, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়েই লড়াই শুরু করেছিল।

২০২৪ সালের থিম হল, '' নারীদের মধ্যে বিনিয়োগ করুন: অগ্রগতি ত্বরান্বিত করা। ''  ইউএন উইমেনের মতে, " বিশ্ব ভূ-রাজনৈতিক দ্বন্দ্ব থেকে শুরু করে ক্রমবর্ধমান দারিদ্র্যের মাত্রা এবং জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান প্রভাব পর্যন্ত অনেক সংকটের সম্মুখীন হচ্ছে। এই চ্যালেঞ্জগুলি কেবলমাত্র মহিলাদের ক্ষমতায়নের সমাধানের মাধ্যমেই মোকাবেলা করা যেতে পারে। মহিলাদের জন্য বিনিয়োগের মাধ্যমে, আমরা পরিবর্তনের সূচনা করতে পারি এবং সবার জন্য একটি স্বাস্থ্যকর, নিরাপদ এবং আরও সমান বিশ্বের দিকে রূপান্তরকে ত্বরান্বিত করতে পারি। " অর্থাৎ, আন্তর্জাতিক নারী দিবস 2024-এর প্রচারণার থিম হল 'ইনস্পায়ার ইনক্লুশন'। উদ্দেশ্য হল অন্যদের অনুপ্রাণিত করা যাতে আমরা একটি উন্নত বিশ্ব গঠন করতে পারি।

২০২৪ সালে কেন্দ্রীয় লক্ষ্য হল কর্মক্ষেত্রের বৈষম্য থেকে শুরু করে সহিংসতা এবং প্রজনন অধিকার পর্যন্ত মহিলাদের প্রভাবিত করে এমন বর্তমান সমস্যাগুলিকে অন্তর্ভুক্ত করা ৷