এবছর মাতৃভাষা দিবস পালন করুন এই ভাবে -

কিবা পূর্ববঙ্গ, কিবা পশ্চিমবঙ্গ, দুই বঙ্গেই এই দিনটির গুরুত্ব অপরিসীম।

New Update
sohid-minar-pic-21-february-pic.jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: ধর্মের ভিত্তিতে ভাগ হওয়া পাকিস্তানের দুটো আলাদা ভূখণ্ড ছিল। পশ্চিম পাকিস্তান এবং পূর্ব পাকিস্তান। আর এই ভূখণ্ড ভাগেই বদলে ছিল ভাষার মাপকাঠিও। পশ্চিম পাকিস্তানের প্রধান ভাষা উর্দু হলেও পূর্ব পাকিস্তানের প্রধান ভাষা ছিল বাংলা। ক্ষমতাসীন পাকিস্তান চেয়েছিল পূর্ব পাকিস্তানকেও উর্দু ভাষায় দীক্ষিত করার। কিন্তু পূর্ব পাকিস্তানের দাবি ছিল একটাই; রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দিতে হবে বাংলা ভাষাকেই। এই ইতিহাসকে ঘিরেই শুরু শহীদ দিবসের আন্দোলন।  

১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারিতেই আন্দোলনরত ছাত্র ও সমাজ কর্মীদের উপর বর্বর পুলিশ গুলিবর্ষণ করলে রফিক, সালাম, আব্দুল জব্বার, শফিউল, বরকত-সহ অনেক তরুণ শহীদ হন। এই দিনটি তারপর থেকেই শহীদ দিবস হিসেবে পরিচিত।

পরে অবশ্য ২০১০ সালের ২১ অক্টোবর জাতিসংঘের ৬৫তম অধিবেশনে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাব আনে বাংলাদেশ, যা সর্বসম্মত ভাবে গৃহীত হয়। এরপর থেকেই বহু জাঁকজমক করে পালিত হয় মাতৃভাষা দিবস। কিবা পূর্ববঙ্গ, কিবা পশ্চিমবঙ্গ, দুই বঙ্গেই এই দিনটির গুরুত্ব অপরিসীম। এমন অবস্থায় প্রত্যেক বাঙালিই চায় ২১ ফেব্রুয়ারি দিনটিতে বিশেষ ভাবে শুভেচ্ছা জানাতে। আজ আপনাদের জন্যেই রইল সেরকমই বাঙালির মন ছুঁয়ে যাওয়া কিছু উক্তি –

bangla_120180201185813.jpg

ekushe-february.jpg

একুশে-ফেব্রুয়ারি-ক্যাপশন.jpg

একুশে-ফেব্রুয়ারি-নিয়ে-উক্তি.jpg

Bangla-Kobita-Amitab-Dasgupta-19-May-21-Feb.jpg