মণিপুর ভিডিও: বাড়ি জ্বালিয়ে দিলেন মহিলারা

মণিপুর থেকে ভাইরাল হওয়া ভিডিওর ঘটনাটি পুরো দেশকে হতবাক করে দিয়েছে। ঘটনাটি ঘটেছে গত ৪ মে। এফআইআর অনুসারে, ওই দিন একটি জনতা গ্রামে হামলা চালায়।

author-image
SWETA MITRA
New Update
1222.jpg

নিজস্ব সংবাদদাতাঃ মণিপুরে (Manipur) দুই মহিলার নগ্ন ভিডিও ভাইরাল হতেই ক্ষোভে ফুঁসতে শুরু করেছেন রাজ্যের অন্যান্য মহিলারা। জানা গিয়েছে, ইম্ফলের কয়েকজন মহিলা গতকাল ২০ জুলাই মণিপুরের ভাইরাল ভিডিও মামলায় অভিযুক্তদের একজনের বাড়িতে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় এখন পর্যন্ত চারজনকে গ্রেফতার করা হয়েছে। 

এদিকে এই প্রসঙ্গে সাফাই দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। তিনি আজ শুক্রবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানান, "এই ঘটনার প্রতিবাদে এবং অভিযুক্তদের কঠোরতম শাস্তির দাবিতে রাজ্যজুড়ে মানুষ বিক্ষোভ করছে। এর আগে গ্রেফতার হওয়া এক নম্বর অভিযুক্তের বাড়ি গতকাল পুড়িয়ে দেয় মহিলারা। মণিপুরের সমাজ নারীদের ওপর হওয়া অপরাধের বিরুদ্ধে। মণিপুর নারীকে তাদের মা মনে করে। অভিযুক্তদের শাস্তি দেওয়ার জন্য সরকারকে সমর্থন করার জন্যই এই বিক্ষোভ।‘ 

উল্লেখ্য, গত আড়াই মাস ধরে মণিপুরে মেইতেই ও কুকি সম্প্রদায়ের মধ্যে সহিংস সংঘর্ষের মধ্যে বুধবার মণিপুরের দুই মহিলাকে যৌন নিপীড়নের একটি ভয়ঙ্কর ভিডিও সামনে এসেছে।

 

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন সংসদের বর্ষা কালীন অধিবেশনের আগে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে এসেছিলেন, তখন তিনি মণিপুরের ঘটনার কথা উল্লেখ করে বলেছিলেন যে তাঁর মন ভারাক্রান্ত।

 

প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘দেশকে অপমান করা হচ্ছে এবং দোষীদের ছাড় দেওয়া হবে না।‘ উল্লেখ্য, মণিপুরে (Manipur) চলমান সহিংসতা নিয়ে এই প্রথম প্রধানমন্ত্রী মোদী কিছু বললেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা না বলা নিয়ে দীর্ঘদিন ধরেই মণিপুর নিয়ে প্রশ্ন তুলছিল বিরোধীরা।

 

এদিকে মণিপুর পুলিশ নিশ্চিত করেছে যে গত ৪ মে মণিপুরের থৌবাল জেলায় ওই দুই নারীকে যৌন নিপীড়ন করা হয়। এহেন ঘটনাকে ঘিরে গোটা দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। বিংশ শতাব্দীতেও এরকম ঘটনা যে ঘটতে পারে তা হয়তো কেউ কল্পনাও করতে পারেনি।

 

পুলিশ জানায়, 'ঘটনাটি ঘটেছে গত ৪ মে। অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে অপহরণ, গণধর্ষণ ও খুনের মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। অপরাধীদের ধরতে পুলিশ যথাসাধ্য চেষ্টা করছে।‘

 

এদিকে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং বলেছেন, দোষীদের ফাঁসি দেওয়ার চেষ্টা করবেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে। ভিডিওটি প্রকাশ্যে আসার পর থেকেই কেন্দ্রের বিরোধী দলগুলির বিশিষ্ট নেতাদের কাছ থেকে এই ইস্যুতে তীব্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

 

কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলি এই বিষয়ে ক্ষমতাসীন দল বিজেপিকে কোণঠাসা করার চেষ্টা করেছে।