কোথায় ধ্বংসলীলা চালানোর প্রস্তুতি নিচ্ছে CYCLONE মোচা?

কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মোচা’? নজরে পশ্চিমবঙ্গ, ওড়িশা, তামিলনাড়ুই এবং অন্ধ্রপ্রদেশ। আতঙ্কের প্রহর গুনছেন এই চার রাজ্যের বাসিন্দারা। আপনার কি মনে হয়?

New Update
mocha.jpg

নিজস্ব সংবাদদাতা: ঘূর্ণিঝড় (Cyclone) নাকি অতিপ্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে আসবে ঘূর্ণিঝড় ‘মোচা’? আজ সৃষ্টি হবে ঘূর্ণাবর্ত। ৮ মে গভীর নিম্নচাপে (Depression) পরিণত হওয়ার পর ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং সেটি উত্তর দিক বরাবর অগ্রসর হয়ে মধ্য বঙ্গোপসাগরের (Bay of Bengal) দিকে ধেয়ে যাবে। ৮ মে-র পর প্রবল থেকে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে সেটি বাংলাদেশ কিংবা মায়ানমার উপকূলে ১২ অথবা ১৩ মে আছড়ে পড়তে পারে। কিন্তু এটাই যে চূড়ান্ত গতিপথ (Routemap), এমনটা বলা যাচ্ছে না।

আবহাওয়ার আন্তর্জাতিক মডেল (International Weather Model) অনুসারে চূড়ান্তভাবে উত্তর দিকে অগ্রসর হওয়ার আগে এই ঘূর্ণিঝড় মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোলে ঘূর্ণিঝড়টি তামিলনাড়ু উপকূল (Tamilnadu Coast) বরাবর এগোবে এবং ১১ মে গতিপথ পাল্টাবে। উত্তর এবং উত্তর-পূর্ব দিক বরাবর এগোনোর সময়ে আরো শক্তিশালী হবে এবং ঘূর্ণিঝড় থেকে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পাল্টে যাবে। সেটি আছড়ে পড়তে পারে বাংলাদেশের (Bangladesh) দক্ষিণ-পূর্ব উপকূল অথবা মায়ানমারে (Myanmar)। তেমনটা না হলে ওড়িশা অথবা পশ্চিমবঙ্গে মোচার (Mocha) আছড়ে পড়ার সম্ভাবনা থাকছে। আপাতত পশ্চিমবঙ্গ (West Bengal), ওড়িশা (Odisha), তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) এই চার রাজ্যের বাসিন্দারা মোচার প্রমাদ গুনছেন।