৩-৪ দিনের মধ্যেই ঢুকছে বর্ষা! কী বলছে IMD?

ভয়াবহ তাপপ্রবাহে (Heatwave) পুড়ছে গোটা বাংলা। বর্ষা কবে ঢুকবে দেশে? সর্বোপরী পশ্চিমবঙ্গেই বা কবে প্রবেশ ঘটবে বর্ষার (Monsoon)? সেই নিয়ে উঠছে প্রশ্ন।

author-image
SWETA MITRA
New Update
weather.jpg

নিজস্ব সংবাদদাতাঃ ভয়াবহ তাপপ্রবাহে (Heatwave) পুড়ছে গোটা বাংলা। বর্ষা কবে ঢুকবে দেশে? সর্বোপরী পশ্চিমবঙ্গেই বা কবে প্রবেশ ঘটবে বর্ষার (Monsoon)? সেই নিয়ে উঠছে প্রশ্ন। শোনা যাচ্ছে, লাক্ষাদ্বীপের কাছে আটকে গিয়েছে বর্ষা। যার ফলে আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। ভারতীয় আবহাওয়া দফতরের (IMD) মতে, কেরালায় বর্ষার আগমনের জন্য এখনও সময় রয়েছে। ৪ জুন রবিবার কেরালায় বর্ষা আসার কথা ছিল, কিন্তু তা শুরু হয়নি। আবহাওয়া অধিদফতর আরও দুই থেকে তিন দিন বিলম্বের পূর্বাভাস দিয়েছে।

 তবে আবহাওয়া দফতর কেরালায় বর্ষার আগমনের সম্ভাব্য তারিখ জানায়নি। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সাধারণত ১ জুন কেরালার উপর দিয়ে অগ্রসর হয়।  আইএমডি এর আগে বলেছিল যে ৪ জুনের মধ্যে বর্ষা কেরালায় প্রবেশ করতে পারে।

আইএমডি জানিয়েছে, দক্ষিণ-পূর্ব আরব সাগরে মেঘের ভরও বাড়ছে। আশা করা হচ্ছে আগামী তিন-চার দিনের মধ্যে কেরালায় বর্ষার আগমনের জন্য এই অনুকূল পরিস্থিতি আরও উন্নত হবে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৭ বা ৮ জুনের মধ্যে কেরালায় প্রবেশ করবে বর্ষা। আইএমডি-র তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, 'দক্ষিণ আরব সাগরে পশ্চিমা বায়ু বৃদ্ধি পাওয়ায় মৌসুমী বায়ুর জন্য পরিস্থিতি অনুকূল হয়ে উঠছে।'