দশমীর পর WhatsApp অকেজো ১৮টি স্মার্টফোনে! আপনারটি নেই তো?

হোয়াটসঅ্যাপ নিশ্চয়ই ব্যবহার করেন আপনি? তাহলে আপনার জন্য খারাপ খবর রয়েছে। এই বছরের বিজয় দশমীর পর থেকে আপনার ফোনে এই অ্যাপ আর নাও চলতে পারে।

New Update
phone 2.jpg

নিজস্ব সংবাদদাতা: হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত তার প্ল্যাটফর্ম আপডেট করছে ব্যবহারকারীর অভিজ্ঞতা আরও ভাল করতে। নিরাপত্তা সংক্রান্ত কোনও গলদ থাকলে তা সংশোধন করে নেয় সেই আপডেটের মাধ্যমে। পাশাপাশি নতুন ফিচার্সও নিয়ে আসা হয় এই প্ল্যাটফর্মে। আর এই কারণে Android, iOS এবং Web ভার্সনের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা প্রতি মাসেই প্রায় নতুন সিস্টেম আপডেট পেয়ে থাকে।

এখন সেই সিস্টেম আপডেটগুলি নতুন অপারেটিং সিস্টেমের জন্যই আনা হয়। এর ফলে পুরনো অপারেটিং সিস্টেমে কিছু না কিছু গলদ রয়ে যায় এবং কিছু সময় পর সেই পুরনো OS থেকে সাপোর্ট সরিয়ে নেয় হোয়াটসঅ্যাপ। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ঘোষণা করেছে যে Android OS ভার্সন 4.1 বা তার পুরনো সংস্করণগুলি থেকে সাপোর্ট বন্ধ করে দেওয়া হবে। অর্থাত্‍ যে সব অ্যান্ড্রয়েড স্মার্টফোন এই অপারেটিং সিস্টেমগুলি দ্বারা চালিত, সেগুলিকে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। এখন সেই সব OS চালিত ফোন যদি আপনার কাছে থাকে, তাহলে বড় সমস্যায় পড়তে হতে পারে আপনাকেও। সেই ফোনে থাকা হোয়াটসঅ্যাপ একেবারে অকেজো হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে যে ২৪ অক্টোবরের পর থেকে একগুচ্ছ পুরাতন অপারেটিং সিস্টেমের ফোনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট দেওয়া বন্ধ হয়ে যাবে।

এই বছর ২৪ অক্টোবর পড়েছে বিজয়া দশমী। দুর্গা প্রতিমা বিসর্জন দিয়ে এসে বিজয়ার শুভেচ্ছা জানাতে গেলেন আর দেখলেন আপনার ফোনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করছে না। তাই, আগেভাগে সতর্ক হয়ে ফোনের সফটওয়্যার আপডেট করে নেওয়া উচিত এখন। যদি তা আপডেট পাওয়ার যোগ্য না হয়, তাহলে নতুন ফোন কিনে নেওয়া দরকার। মোট ১৮টি ফোন রয়েছে, যেগুলি Android OS ভার্সন 4.1 বা তার পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন দ্বারা চলছে। ২৪ অক্টোবরের পর থেকে এই ফোনগুলিতে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না। সেগুলি হল:

1) Samsung Galaxy S

2) Samsung Galaxy Note 2

3) Samsung Galaxy S2

4) Samsung Galaxy Nexus

5) Samsung Galaxy Tab 10.1

6) HTC Desire HD

7) HTC One

8) HTC Sensation

9) LG Optimus 2X

10) LG Optimus G Pro

11) Sony Ericsson Xperia Arc3

12) Sony Xperia Z

13) Sony Xperia S2

14) Motorola Droid Razr

15) Motorola Xoom

16) Asus Eee Pad Transformer

17) Acer Iconia Tab A5003

18) Nexus 7 (upgradable to Android 4.2)