প্রত্যাহার সৈন্য, খুশি পুতিন!

অবশেষে মস্কোর পথ থেকে সৈন্যদের ফিরিয়ে নিলেন ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
d

File Pic

নিজস্ব সংবাদদাতাঃ মস্কোর সামরিক নেতৃত্বকে উৎখাত করার অঙ্গীকারের পর রাশিয়ায় 'গৃহযুদ্ধের' আলোচনা শুরু হওয়ার পর বিদ্রোহী গোষ্ঠীর প্রধান বলেছেন, রক্ত ঝরানো এড়াতে সৈন্যরা এখন 'ফিরে যাচ্ছে'। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ঘোষণা করেছেন যে তিনি একটি চুক্তির ব্যবস্থা করেছেন যার মাধ্যমে ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভগেনি প্রিগোজিন তার যোদ্ধাদের জন্য "নিরাপত্তা গ্যারান্টির" বিনিময়ে বিদ্রোহ ত্যাগ করবেন।  

লুকাশেঙ্কোর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, "ইভগেনি প্রিগোজিন রাশিয়ায় ওয়াগনার সেনাদের চলাচল বন্ধ করতে এবং উত্তেজনা প্রশমনে আরও পদক্ষেপ নিতে রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কো প্রস্তাব গ্রহণ করেছেন।" 

বিবৃতিতে আরও বলা হয়, লুকাশেঙ্কো এবং প্রিগোজিন 'পুরো দিন' ধরে আলোচনা করেছেন এবং রাশিয়ার ভূখণ্ডে রক্তপাতের অগ্রহণযোগ্যতা নিয়ে একটি সমঝোতায় পৌঁছেছেন। 

লুকাশেঙ্কোর কার্যালয় থেকে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সমন্বয় করে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। প্রিগোজিনকে ওয়াগনার পিএমসি যোদ্ধাদের জন্য নিরাপত্তা গ্যারান্টি সহ পরিস্থিতি সমাধানের একটি সুবিধাজনক এবং গ্রহণযোগ্য বিকল্প দেওয়া হয়েছে। 

দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তোভ-অন-ডন অতিক্রম করার কয়েক ঘণ্টা পর ওয়াগনার গাড়িবহর মস্কোর কাছাকাছি চলে যাওয়ার কয়েক ঘণ্টা পর এই ঘটনা ঘটে। শুক্রবার থেকে প্রকাশিত একের পর এক ভিডিও বিবৃতিতে প্রিগোজিন ঘোষণা করেছেন যে তিনি দুর্নীতিগ্রস্ত বলে মনে করা রাশিয়ান সামরিক কর্মকর্তাদের মোকাবেলা করার জন্য মস্কোর দিকে অগ্রসর হচ্ছেন। 

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এই পদক্ষেপকে 'পিঠে ছুরিকাঘাত' বলে অভিহিত করেন এবং 'বিশ্বাসঘাতকদের' শাস্তি দেওয়ার অঙ্গীকার করেন। এদিকে টুইটারে বেশ কয়েকটি ভিডিওতে দেখা গেছে, ওয়াগনার গাড়িবহর থামানোর জন্য মস্কোর দিকে যাওয়ার রাস্তা খনন করা হচ্ছে। 

সূত্রে খবর, লুকাশেঙ্কোর ঘোষণার পরপরই প্রিগোজিন নিশ্চিত করেছেন যে তার সৈন্যরা মস্কোতে তাদের ধাক্কা ছেড়ে তাদের ফিল্ড ক্যাম্পে ফিরে যাচ্ছে।