ওড়িশা রেল দুর্ঘটনা নিয়ে বিস্ফোরক বন্দে ভারত এক্সপ্রেসের রেল বিশেষজ্ঞ

ওড়িশা ট্রেন দুর্ঘটনায় (Odisha Train Accident) প্রায় ৩০০ জনের প্রাণহানি ঘটেছে। অনেকে মনে করছেন 'কবচ' নামক স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা (ATP) ব্যবস্থায় গাফিলতির জন্য ঘটেছে এতো বড় দুর্ঘটনা।

author-image
Pritam Santra
New Update
f

নিজস্ব সংবাদদাতাঃ ওড়িশা ট্রেন দুর্ঘটনায় (Odisha Train Accident) প্রায় ৩০০ জনের প্রাণহানি ঘটেছে। অনেকে মনে করছেন 'কবচ' নামক স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা (ATP) ব্যবস্থায় গাফিলতির জন্য ঘটেছে এতো বড় দুর্ঘটনা। যে রেল লাইনে ওড়িশা ট্রেন দুর্ঘটনা ঘটেছিল সেখানে 'কবচ' ব্যবস্থা ছিল না বলে অভিযোগ। কিন্তু ভারতের বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) পিছনে থাকা রেল বিশেষজ্ঞ সুধাংশু মনি জানিয়েছেন, 'কবচ' ব্যবস্থা ওড়িশার ট্রেন দুর্ঘটনা রোধে সাহায্য করতে পারত না। বিশেষজ্ঞ বলেছেন যে প্রাথমিকভাবে মনে হচ্ছে 'কবচ' এই দুর্ঘটনা রুখতে পারত না। সিগন্যালিং ব্যর্থতা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে মনে হয় দুর্ঘটনার মূল কারণ প্রথম ট্রেনের লাইনচ্যুত হওয়া। সরকারের তদন্ত করা উচিত কেন প্রথম ট্রেনটি লাইনচ্যুত হয়েছিল।