/anm-bengali/media/media_files/2025/08/07/upi-transaction-2025-08-07-22-35-13.jpg)
নিজস্ব সংবাদদাতা: বৃহস্পতিবার সকাল থেকে সারা দেশে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (UPI) পরিষেবায় বড়সড় বিভ্রাট দেখা দেয়। Google Pay, PhonePe, Paytm-এর মতো জনপ্রিয় ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা লেনদেন অসম্পূর্ণ, টাকা আটকে যাওয়া, ট্রান্সফার ব্যর্থ হওয়া ইত্যাদি সমস্যার কথা জানাতে থাকেন।
DownDetector নামক ওয়েবসাইটে ২,১৪৭টি ব্যবহারকারীর অভিযোগ জমা পড়ে, যার মধ্যে প্রায় ৬০% অভিযোগই ছিল সরাসরি পেমেন্টের সময় সমস্যার বিষয়ে।
এই বিভ্রাটে প্রভাবিত হয়েছে দেশের বড় বড় ব্যাঙ্ক যেমন—এইচডিএফসি ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা এবং কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক।
ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (NPCI) জানিয়েছে, “কয়েকটি ব্যাঙ্কের অভ্যন্তরীণ কারিগরি সমস্যার কারণে এই বিভ্রাট দেখা দিয়েছে। NPCI-এর নিজস্ব সিস্টেমে কোনো সমস্যা হয়নি। আমরা ইতিমধ্যেই সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলোর সঙ্গে সমন্বয় করে দ্রুত সমাধানে কাজ করেছি। এই সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত।”
বর্তমানে ভারতের ৮৫% ডিজিটাল লেনদেন হয় UPI-র মাধ্যমে। শুধু ভারতে নয়, সারা বিশ্বের রিয়েল-টাইম ডিজিটাল পেমেন্টের প্রায় ৫০% পরিচালিত হয় এই ব্যবস্থার মাধ্যমে।
/anm-bengali/media/post_attachments/d2408a36-8cd.png)
NPCI-এর তথ্য অনুযায়ী, জুলাই মাসে UPI লেনদেন সংখ্যা পৌঁছেছে সর্বকালীন রেকর্ড ১৯.৪৭ বিলিয়নে। মূল্য হিসাবে এটি মে মাসের পরে দ্বিতীয় সর্বোচ্চ—মোট লেনদেনের পরিমাণ ছিল ২৫.০৮ লক্ষ কোটি টাকা।
ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা, ফ্রান্স ও মরিশাসসহ সাতটি দেশে চালু হয়েছে UPI। এর মধ্যে ফ্রান্সে চালু হওয়া একটি মাইলফলক, কারণ এটিই ইউরোপে UPI-র প্রথম প্রবেশ। ফলে ফ্রান্স ভ্রমণরত বা বসবাসকারী ভারতীয়রা বিদেশি লেনদেনের ঝামেলা ছাড়াই সহজেই UPI ব্যবহার করতে পারবেন।
উল্লেখ্য, NPCI হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের একটি উদ্যোগ, যা ভারতের খুচরো পেমেন্ট ও সেটেলমেন্ট সিস্টেম পরিচালনার দায়িত্বে রয়েছে।
এই বিভ্রাটের পরিপ্রেক্ষিতে সাধারণ মানুষকে সতর্ক থাকার এবং প্রয়োজনবোধে বিকল্প পেমেন্ট মাধ্যম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।
/anm-bengali/media/agency_attachments/IpyOoxt2orL626OA8Tlc.png)
Follow Us