সস্ত্রীক ভারতে এলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ঘুরতে পারে খেলা

ভারতের মাটিতে পা রাখলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

author-image
SWETA MITRA
New Update
rishi delhi.jpg

নিজস্ব সংবাদদাতাঃ অপেক্ষার অবসান। এবার ভারতের মাটিতে পা রাখলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক (Rishi Sunak)। জানা গিয়েছে, আগামীকাল থেকে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে শুক্রবার নয়াদিল্লিতে সস্ত্রীক দিল্লিতে এলেন তিনি। এদিন তাকে ঐতিহ্যবাহী অভ্যর্থনা জানানো হয়। সুনাক হলেন যুক্তরাজ্যের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী।

 

বিমানবন্দরে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। আসার আগে ঋষি সুনাক বলেছিলেন যে তাকে "ভারতের জামাতা" হিসাবে উল্লেখ করা হয়েছিল এবং মেগা ইভেন্টে যোগ দিতে ভারতে আসার জন্য নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন।

একদল নৃত্যশিল্পী সুনাক এবং তার স্ত্রীকে স্বাগত জানাতে একটি ঐতিহ্যবাহী ভারতীয় নৃত্য পরিবেশন করেছিলেন।  গত বছরের অক্টোবরে দায়িত্ব গ্রহণের পর প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের এটাই প্রথম ভারত সফর।  দিল্লিতে পৌঁছানোর আগে ঋষি সুনাক বলেছিলেন যে তিনি বিশ্ব অর্থনীতিকে স্থিতিশীল করা, আন্তর্জাতিক সম্পর্ক গড়ে তোলা এবং সবচেয়ে দুর্বলদের সহায়তা করার মতো স্পষ্ট ফোকাস নিয়ে জি-২০ শীর্ষ সম্মেলনে যাচ্ছেন।

 

তিনি জানান, "এই জি ২০ সম্মেলন (G20 Summit) অবশ্যই বিশেষ কিছু। এছাড়া আমি কোথাও দেখেছি যে আমাকে ভারতের জামাতা হিসাবে উল্লেখ করা হয়েছে, আমি আশা করি এটি স্নেহের সাথে বোঝানো হয়েছিল।“ সম্প্রতি তিনি এক সাংবাদিক সম্মেলনে বিশ্ব নেতাদের মধ্যে আলোচনার মূল বিষয় হিসেবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে তুলে ধরেন তিনি।

 

তিনি বলেন, 'বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ হিসেবে মানবাধিকার ও গণতন্ত্রের ওপর রাশিয়ার আক্রমণের নিন্দা জানানোর ক্ষেত্রে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পুতিনের নৃশংস আগ্রাসনের অবসান ঘটাতে এই প্রভাব কাজে লাগাতে উৎসাহিত করতে আমরা মোদি বা অন্য কোথাও তাদের সঙ্গে বৈঠক করব।“

 

শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনে শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন সুনাক। ভারত-যুক্তরাজ্য মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) এই বৈঠকে উচ্চপর্যায়ের হতে পারে বলে আশা করা হচ্ছে। এর আগে সুনাক সরকার জানিয়েছিল, ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিশ্চিত করতে নেট মাইগ্রেশন কমাতে ব্রিটেনের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের কোনো পরিকল্পনা নেই। উভয় পক্ষ চুক্তির বিস্তৃত রূপরেখায় সম্মত হওয়ায় উভয় দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি এই বছর শেষ হতে পারে বলে ক্রমবর্ধমান আশাবাদ রয়েছে, যদিও বাকি বিষয়গুলি আলোচনা করা কিছুটা কঠিন।

 

 ঋষি সুনাকের মুখপাত্র বলেন, 'এটা পরিষ্কার করে বলতে গেলে, এই মুক্ত বাণিজ্য চুক্তি অর্জনের জন্য আমাদের অভিবাসন নীতিপরিবর্তনের কোনো পরিকল্পনা নেই।‘