এবার মাত্র ৬০ টাকাতেই মিলবে দারুণ স্বস্তি !

মিলবে দারুণ স্বস্তি !

author-image
Adrita
New Update
df

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ জরুরি পরিস্থিতিতে আরএসি টিকিট বাতিলে পোহাতে হয় নানা সমস্যা। টিকিট বাতিলে এতদিন গুনতে হত মোটা টাকা। তবে এবার এই সমস্যা থেকে মিলবে সুরাহা। রেল সূত্রে জানা গিয়েছে যে, এবার যাত্রীদের মাত্র ৬০টাকা চার্জ দিলেই হবে যাবে সব সমস্যার সমাধান।

সূত্র মারফত জানা গিয়েছে যে, আরটিআই অ্যাকটিভিস্ট সুনীল কুমার খান্ডেলওয়াল অভিযোগ করেন যে আরএসি টিকিট বাতিলের জন্য যেভাবে রেল অহেতুক এত টাকা নেয় তা কখনওই কাম্য নয়। কেন এত চার্জ নেওয়া হয় তাই নিয়েও তিনি প্রশ্ন তোলেন। গত ১২ এপ্রিল তিনি রেল প্রশাসনকে এ বিষয়ে লেখেন। তার স্পষ্ট অভিযোগ ছিল যে, ইচ্ছামতো আইআরসিটিসি টিকিট বাতিল করায় চার্জ করছে।

General Train Ticket Rules: Railway passenger attention! New rules issued  for people traveling on general tickets, check update here - informalnewz

ওই ব্যক্তি প্রস্তাব দেন যে, যদি আইআরসিটিসির ওয়েবসাইটের মাধ্যমে বুক করা টিকিট যদি কনফার্ম বা নিশ্চিত না হয়, তাহলে রেল নিজেই সেই টিকিট বাতিল করে দিতে পারে। সেজন্য রেল নামমাত্র সার্ভিস চার্জ নিয়ে ছেড়ে দিকে পারে। উদাহরণ স্বরূপ তিনি অঙ্ক কষে দেখান, যদি ওয়েটিং টিকিট ১৯০টাকায় বুক করা হয়, তাহলে রেল কেবল ৯৫টাকা ফেরত দেয়। 

indian railways: Northern Railways' new service to ferry passenger luggage  from train coach to home, vice versa - The Economic Times

এই প্রেক্ষাপটে আইআরসিটিসি উল্লেখযোগ্য ব্যবস্থা গ্রহণ করে। আইআরসিটিসির ম্যানেজিং ডিরেক্টর রেলের টিকিট বুকিং, টাকা ফেরত দেওয়া সংক্রান্ত বিষয়ে ১৮এপ্রিল তাকে প্রত্যুত্তর দেন। সেসময় উল্লেখ করেন,রেলের নিয়মও বিধি অনুযায়ী, যদি আরএসি টিকিট বাতিল হয় তাহলে ক্যান্সেলেশন চার্জ হিসেবে ৬০টাকা নেওয়া যেতে পারে। এভাবে যাত্রীদের একটি মৌলিক বিষয় তার নজরে আনার জন্য আইআরসিটিসির ম্যানেজিং ডিরেক্ট আরটিআই অ্যাকটিভিস্টকে ধন্যবাদ জানান। 

Add 1