দ্বিপাক্ষিক বৈঠকে ইকুয়েডর সফরে যাচ্ছেন কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী

এই সফরের মাধ্যমে ভারত কেবল ল্যাটিন আমেরিকার সাথে তার অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক গড়ে তুলতে চায় না বরং ল্যাটিন আমেরিকার সাথে ভারতের সম্পৃক্ততার ভবিষ্যতকে নির্দেশ করবে।

author-image
Adrita
New Update
স

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ প্যারাগুয়ে নদীর জল আন্দিজের কেন্দ্রস্থলে অবস্থিত পারানা, প্যারাগুয়ে এবং ইকুয়েডরের সাথে মিলিত হয়েছে। প্যারাগুয়ে এবং ইকুয়েডরের সাথে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করার ক্ষেত্রে কেন্দ্রীয় পররাষ্ট্র ও সংস্কৃতি প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি ২ থেকে ৭ নভেম্বর পর্যন্ত প্যারাগুয়ে এবং ইকুয়েডর সফরে যাচ্ছেন। 

hire

 সূত্র মারফত জানা গিয়েছে, দুই দেশের সাথে তার দ্বিপাক্ষিক বৈঠক করার পরিকল্পনাও রয়েছে। এর ফলে সরকারি সম্পর্ক, সাংস্কৃতিক আদান-প্রদান, এবং এর বিদেশী সম্প্রদায়ের সাথে সংযোগ স্থাপনের জন্য ভারতের কূটনৈতিক কৌশল মজবুত হবে বলে মনে করছেন তিনি। 

লেখির সফরের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো সাংস্কৃতিক কূটনীতি। লাতিন আমেরিকায় ভারতীয় শিল্প, সঙ্গীত, নৃত্য এবং যোগব্যায়ামের প্রতি ক্রমবর্ধমান আগ্রহের সাথে, সাংস্কৃতিক অনুষ্ঠানে জড়িত হওয়া এবং মানুষে মানুষে সম্পর্ককে উন্নীত করা প্যারাগুয়ে এবং ইকুয়েডরে ভারতীয় সংস্কৃতি সম্পর্কে আরও ভাল ধারণা তৈরি করা। 

hire