প্রধানমন্ত্রীর মুখে শান্তিনিকেতনের নাম! কী অপেক্ষা করছে বাংলার জন্য?

শান্তিনিকেতনের নাম নিলেন প্রধানমন্ত্রী। রোজগার মেলায় কর্মসংস্থানের বিষয়ে কথা বলতে গিয়ে উল্লেখ করলেন শান্তিনিকেতনের নাম।

author-image
Pallabi Sanyal
New Update
aaaaaaa

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা : দীপাবলির আগে অনুষ্ঠিত হল রোজগার মেলা। ৫০ হাজারেরও বেশি চাকরির নিয়েোগ পত্র বিতরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কর্মসংস্থানের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি পর্যটন খাতের প্রসঙ্গ টানেন। আর সেই সুবাদেই নেন শান্তিনিকেতনের নাম। প্রধানমন্ত্রী মোদী বলেন, ''আজ, ভারত যে দিকে ও যে গতিতে এগিয়ে চলেছে, তাতে কর্মসংস্থানের নতুন সুযোগ তৈরি হয়েছে ৷ কিছু দিন আগে, গুজরাটের কচ্ছের ধর্দো গ্রামকে জাতিসংঘের সেরা পর্যটন গ্রাম হিসাবে ঘোষণা করা হয়েছিল৷ এর আগে, কর্ণাটকের হোয়সালা মন্দির এবং পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষণা করা হয়েছিল। এতে কর্মসংস্থানের সম্ভাবনা এবং অর্থনীতির সম্প্রসারণ বৃদ্ধি পেয়েছে। পর্যটন বৃদ্ধির মানে প্রতিটি ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাবে।'' তবে, কি বাংলার জন্য ভালো কিছু অপেক্ষা করছে? বাংলার ছেলে মেয়েদের কর্মসংস্থানের সুযোগও হবে? প্রধানমন্ত্রীর কথায় আশার আলো দেখছে রাজ্যবাসী।

কর্মসংস্থান নিয়ে কথা বলতে গিয়ে ক্রীড়া জগতের কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, "ক্রীড়া খাত নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে। আমাদের খেলোয়াড়রা জাতীয় ও আন্তর্জাতিক খেলায় ঐতিহাসিক পারফরম্যান্স দিচ্ছে। যখন ক্রীড়াক্ষেত্রের বিকাশ হয়, প্রশিক্ষক, ফিজিও, রেফারি এবং ক্রীড়া পুষ্টিও নতুন সুযোগ পায়।"

রোজগার মেলা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য, "দেশের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে আয়োজিত 'রোজগার মেলা' যুবকদের প্রতি আমাদের প্রতিশ্রুতির প্রমাণ। আমাদের সরকার তরুণদের ভবিষ্যতের কথা মাথায় রেখে মিশন মোডে কাজ করছে। আমরা শুধু কর্মসংস্থানই দিচ্ছি না, পুরো ব্যবস্থাকেও স্বচ্ছ করে তুলছি। এতে কর্মসংস্থান প্রক্রিয়ায় জনগণের আস্থা বেড়েছে। আমরা শুধু নিয়োগ প্রক্রিয়াকে সুবিন্যস্ত করিনি, কিছু পরীক্ষা পুনর্গঠনও করেছি। নিয়োগ চক্রের সময় স্টাফ সিলেকশন কমিশন অর্ধেক কমিয়ে দেওয়া হয়েছে। এসএসসি পরীক্ষা এখন হিন্দি এবং ইংরেজি ছাড়া ১৩টি আঞ্চলিক ভাষায় নেওয়া হয়। এটি তাদের সুযোগ দিয়েছে, যারা ভাষার বাধার সম্মুখীন হয়েছে।"

 

 

 

 

 

hiring 2.jpeg