মধ্যবিত্তের জন্য সুখবর, শীঘ্রই কমবে টিভি দেখার খরচ! বিরাট পদক্ষেপ কেন্দ্রের

টিভি দেখার খরচ কমানোর জন্য বিশেষ এক উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

author-image
Probha Rani Das
New Update
modi moneyi1.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দেশের নাগরিকদের সুযোগ সুবিধার জন্য বিশেষ কিছু ব্যবস্থা করেছে কেন্দ্র এবং রাজ্য সরকার। এবার টিভি দেখার খরচ কমানোর জন্য বিশেষ এক উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। সাধারণত এখনকার দিনে প্রায় সব বাড়িতেই মানুষজন নিয়মিত টেলিভিশন দেখতে অভ্যস্ত।

এর পাশাপাশি দেখা যাচ্ছে গত কয়েক বছরে টিভি দেখার খরচও বেড়ে গিয়েছে। দেখা যাচ্ছে, টিভি চ্যানেলগুলির উপর বিভিন্ন ধরনের কর এবং চ্যানেলগুলির দাম বৃদ্ধি করার ফলে এখন ২০০ টাকার নিচে মনের মত কোনো চ্যানেল পাওয়া যায় না। তবে জানা গিয়েছে খুব শীঘ্রই টেলিভিশনের এই খরচ কমে যেতে পারে। টিভি দেখার খরচ কমার যে তরজা শুরু হয়েছে তা ট্রাইয়ের দুটি নিয়মে বদল আনার জন্য সম্ভব হতে চলেছে।

narendra modiio1.jpg

ট্রাইয়ের তরফে কেবল টিভির পরিষেবার বিষয় নিয়ে দুটি নিয়মে বদল আনার নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ট্রাইয়ের তরফে যে দুটি নিয়মে বদলানোর নির্দেশ দেওয়া হয়েছে তার মধ্যে একটি হল সেটটপ বক্স পরিবর্তন না করা। অর্থাৎ, কোনো গ্রাহক কেবল টিভি পরিষেবা প্রদানকারী সংস্থা পরিবর্তন করলেও তাকে সেটটপ বক্স বদলাতে হবে না।

প্রসঙ্গত, টেলিভিশনের সেট টপ বক্স সংক্রান্ত পরিবর্তন ছাড়াও ট্রাই নির্দেশ দিয়েছে যে কোনো গ্রাহকদের থেকে নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি নেওয়া যাবেনা। এক্ষেত্রে ক্যাপাসিটি ফি না নেওয়ার নির্দেশ কার্যকর হলে সাধারণ মানুষের জন্য অনেকটাই সুবিধা হবেনেটওয়ার্ক ক্যাপাসিটি ফি হিসেবে প্রত্যেক গ্রাহকদের থেকে প্রতি মাসে ১৩০ থেকে ১৬০ টাকা চার্জ নেওয়া হয়। এই চার্জ তুলে নিলে গ্রাহকদের জন্য খরচ অনেকটাই কমে যাবে।

televisionw1.jpg

সুতরাং, ট্রাইয়ের নির্দেশ অনুযায়ী এই দুটি নিয়ম কার্যকর হলে টিভি দেখার খরচ সাধারণ মানুষের জন্য অনেকটাই কমে যাবে। কারণ সেট টপ বক্স পরিবর্তন না করে যদি এক সংস্থা থেকে অন্য সংস্থায় যাওয়ার ব্যবস্থা চালু হয়, তাহলে ব্যাপক ভাবে প্রতিযোগিতা বাড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও গ্রাহকদের নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি হিসেবে অনেক টাকা দিতে হয়। ফলে, ভবিষ্যতে দেশের সাধারণ মানুষদের টিভি দেখার খরচ অনেকটাই কমে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।