৪৮ বছর! জরুরীকালীন কালো অধ্যায়ের স্মরণ শুভেন্দুর

কালো অধ্যায়! কংগ্রেসের আমলে জরুরী অবস্থার আজ ৪৮ বছর। ট্যুইটারে বিশেষ পোস্ট করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তৎকালীন কংগ্রেস আমলে বিরোধী দলের নেতাদের ওপর নির্যাতনের কথাও তুলে ধরেন তিনি।

author-image
Pallabi Sanyal
আপডেট করা হয়েছে
New Update
12

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা : কংগ্রেসের আমলে যে ২১ মাস সময় জরুরি অবস্থার ঘোষণা করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তার আজ ৪৮ বছর। ১৯৭৫ সালের ২৫ জুন থেকে ১৯৭৭ সালের ২১ মার্চ পর্যন্ত সময়কে ভারতীয় গণতন্ত্রের সবচেয়ে কালো অধ্যায় বলা হয়। ইন্দিরা গান্ধী সরকারের প্রস্তাব মত সংবিধানের ৩৫২ ধারার প্রয়োগ করে রাষ্ট্রপতি ফকরুদ্দিন আলি আহমেদ জরুরি অবস্থা জারি করেন আনুষ্ঠানিক ভাবে।  ৪৮তম বর্ষেও সেই সময়ের কথা মনে রেখেছে ভারতীয়রা। রবিবার সেই দিনের কথা ট্যুইটারে আরো একবার স্মরণ করালেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ট্যুইট বার্তায় তিনি উল্লেখ করেন, ''৪৮ বছর আগে যখন ভারতে জরুরি অবস্থা জারি করা হয়েছিল,  স্বাধীন ভারতে অন্ধকারতম সময়ের সূচনা হয়েছিল। পরবর্তী ২১ মাস, কর্তৃত্ববাদ গণতন্ত্রকে বন্দী করে রাখা হয়। ১৯৭৫ এবং ১৯৭৭ সালের মধ্যে, নাগরিকদের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছিল, মানবাধিকার লঙ্ঘন করা হয়েছিল, প্রেসকে সেন্সর করা হয়েছিল এবং বিরোধী নেতারা নির্যাতিত হয়েছিল। পরিহাসের বিষয় হল, নিপীড়ক ও তাদের বংশধররা এখন 'নাগরিক স্বাধীনতার ক্রুসেডার' হিসেবে জাহির করছে।  যা লজ্জার।''

দেখেতে দেখতে জরুরি অবস্থার ৪৫ বছর, জানেন কি এর সঙ্গে জড়িয়ে ভারতীয় প্রথম  'স্বদেশী'কোলড্রিঙ্কের নামও | The sarkari cola How Janata govt launched its  own fizzy drink ...

উল্লেখ্য, জাতীয় জরুরী অবস্থার ফলে সঙ্কটাবস্থা তৈরি হয়েছিল গোটা দেশজুড়ে। ১৯৬২ সালে ভারত-চিন যুদ্ধ, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে সাময়িক ভাবে জরুরি অবস্থা ঘোষণা করেছিল তৎকালীন কেন্দ্রের কংগ্রেস সরকার। সেই সময় দেশের নিরাপত্তার কথা ভেবে জারি করা হয়েছিল জরুরীকালীন অবস্থা। এই জরুরী অবস্থা নিয়েও কম বিতর্ক হয়নি জাতীয় রাজনীতিতে। কম পারদ চড়েনি। ১৯৭৫ সালে ১২ জুন নির্বাচনী প্রক্রিয়ায় দুর্নীতি ও অসঙ্গতির জন্য আদালত  দোষী সাব্যস্ত করেছিল ইন্দিরা গান্ধীকে। তারপর থেকে প্রধানমন্ত্রীর পদ থেকে ইন্দিরা গান্ধীর ইস্তফা দেওয়া যেন সময়ের অপেক্ষা হয়ে দাঁড়িয়েছিল। ২৪ ঘন্টার মধ্যে কারাগারে বন্দি করা হয় বিরোধী দলের নেতাদের। অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়। যা রাজনৈতিক শূন্যতা তৈরি করেছিল।

জরুরি অবস্থা জারি ৪৫ বছর আগে ফিরে দেখা 'কালো অধ্যায়' - Jugasankha

পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা হয়ে শুভেন্দু অধিকারী মনে করিয়ে দিলেন সেই কালো অধ্যায়ের কথা। বর্তমানে কেন্দ্রে রয়েছে মোদী শাসিত বিজেপি সরকার।   ৪৮ বছর আগেকার ঘটনা হলেও  কংগ্রেসের আমলের কালো অধ্যায় ভোলার নয়। জাতীয় রাজনীতিতে এমনকি ইতিহাসের পাতায় থেকে যাবে দিনটি কালো দিবস হয়ে। দিনটি ফিরে ফিরে আসবে আর প্রতি বছরই মনে করাবে ইন্দিরা গান্ধীর শাসন আমলের কথা।