মণিপুর হিংসা, বিরাট সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

মণিপুর রাজ্যে গত আড়াই মাস ধরে তীব্র সহিংসতা চলছে। এদিকে মণিপুর রাজ্যের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, যেখানে দেখা যায়, দু'জন মহিলাকে নগ্ন করে হাঁটানো হচ্ছে।

author-image
SWETA MITRA
New Update
breaking.webp

নিজস্ব সংবাদদাতাঃ মণিপুরকাণ্ডে (Manipur) ফের এল এক নয়া মোড়। বড় ঘোষণা করল সুপ্রিম কোর্ট। আজ সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, মণিপুর হিংসা মামলায় অবসরপ্রাপ্ত বিচারপতি গীতা মিত্তলের নেতৃত্বাধীন কমিটি তিনটি রিপোর্ট জমা দিয়েছে। আদালত সলিসিটর জেনারেল তুষার মেহতাকে প্রতিবেদনটি দেখতে এবং এই মামলায় তাঁর সহায়তা চাইতে বলেছে।

 

মণিপুর রাজ্যে গত আড়াই মাস ধরে তীব্র সহিংসতা চলছে। এদিকে মণিপুর রাজ্যের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, দু'জন মহিলাকে নগ্ন করে হাঁটানো হচ্ছে এবং তাঁদের গায়ে স্পর্শ করছেন কয়েকজন। ভাইরাল হওয়া এই ভিডিও টি দেখার পর দেশের মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে এবং দেশের মানুষ একই সাথে এ ধরনের কাজ করে এমন লোকদের ধরা এবং তাদের অপরাধের জন্য শাস্তি দেওয়ার কথা বলছে।

 

ভাইরাল হওয়া ভিডিওর কারণে প্রধানমন্ত্রী মোদী এই ঘটনার নিন্দা করেছেন। এ ছাড়া দেশের অনেক নেতা ও অভিনেতাও এই ভিডিওর নিন্দা করেছেন।  ৩৭১সি অনুচ্ছেদের অধীনে মণিপুরের পার্বত্য অঞ্চলে বসবাসকারী উপজাতিদের বিশেষ মর্যাদা এবং পরিষেবা প্রদান করা হয়। এই বিশেষ মর্যাদা এবং সুবিধাগুলি মাইতাই সম্প্রদায়ের জন্য উপলব্ধ নয়।

 

 এ ছাড়া মণিপুরেও ভূমি সংস্কার আইন প্রযোজ্য, যার কারণে মেইতেই সম্প্রদায়ের লোকেরা পার্বত্য অঞ্চলে জমি কিনতে পারে না বা সেখানে বসতি স্থাপন করতে পারে না, তবে উপজাতি সম্প্রদায়ের লোকেরা পার্বত্য অঞ্চল থেকে উপত্যকা অঞ্চলে এসে এখানে জমি কিনতে পারে। এ কারণেই দীর্ঘদিন ধরে দুই সম্প্রদায়ের মধ্যে বিরোধ চলে আসছে।

 

মণিপুরের পাহাড়ি এলাকা বেশ উঁচু। রাজ্যের রাজধানী ইম্ফল সমগ্র রাজ্যের প্রায় ১০% দখল করে, মণিপুরের জনসংখ্যার ৫৭% এবং অবশিষ্ট ৪৩% পার্বত্য অঞ্চলে বাস করে। এখন এই ইম্ফল উপত্যকা অঞ্চলে মেইতেই সম্প্রদায়ের একটি বিশাল জনসংখ্যা রয়েছে, যারা হিন্দু ধর্মে বিশ্বাস করে এবং তথ্য অনুসারে, তারা মণিপুরের মোট জনসংখ্যার ৫৩%।

 

মণিপুরের ৬০ জন বিধায়কের মধ্যে ৪০ জনই হলেন মেইতেই সম্প্রদায়ের। মণিপুরের পার্বত্য অঞ্চলে প্রায় ৩৩ টি স্বীকৃত উপজাতি বাস করে, যার মধ্যে প্রধান নাগা এবং কুকি উপজাতি, যারা খ্রিস্টান ধর্ম অনুসরণ করে। এছাড়াও, মণিপুর রাজ্যের জনসংখ্যার ৮% মুসলমান এবং জনসংখ্যার ৮% সানাহি সম্প্রদায়ের অন্তর্গত।