/anm-bengali/media/media_files/2024/11/20/TPm5hkwIAfDaDbdciJa2.jpg)
File Picture
নিজস্ব সংবাদদাতা: স্প্যাম কলের বিরুদ্ধে অভিযোগ নতুন নয়। প্রায়সই বহু মানুষ এই স্প্যাম কল নিয়ে বিরক্ত হয়ে ওঠেন। অনেকে আবার এই স্প্যাম কলের ফাঁদে পড়ে হারিয়ে বসেন সর্বস্ব। আর এবার এই স্প্যাম কল নিয়েই ট্রাই নিয়ে এলো নতুন নির্দেশিকা।
সম্প্রতি মন্ত্রালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, স্প্যাম কলের বিরুদ্ধে অভিযোগগুলি কঠোর ব্যবস্থার কারণে নিম্নগামী প্রবণতা দেখায়। TRAI এই সংক্রান্ত বিষয়ে ১৩ আগস্ট ২০২৪-এ নির্দেশিকা জারি করে। নির্দেশ করে যে কোনও সংস্থা প্রবিধান লঙ্ঘন করে প্রচারমূলক ভয়েস কল করছে বলে প্রমাণিত হলে কঠোর পরিণতির সম্মুখীন হতে হবে। এর মধ্যে রয়েছে সমস্ত টেলিকম সংস্থান সংযোগ বিচ্ছিন্ন করা, দুই বছরের জন্য ব্ল্যাক লিস্টেড করা এবং কালো তালিকাভুক্তির সময়কালে নতুন সংস্থান বরাদ্দের উপর নিষেধাজ্ঞা।
/anm-bengali/media/media_files/ybzhYwmMstPfswdM6ajx.jpeg)
এই নির্দেশের ফলে, অ্যাক্সেস প্রদানকারীরা ব্যাপক পদক্ষেপ নিয়েছে যার ফলে স্প্যাম কলগুলির বিরুদ্ধে নথিভুক্ত অভিযোগগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। অ-নিবন্ধিত প্রেরকদের বিরুদ্ধে নিবন্ধিত অভিযোগের সংখ্যা, অ্যাক্সেস প্রদানকারীদের দ্বারা রিপোর্ট করা হয়েছে। আগস্ট ২০২৪-এ ছিল ১.৮৯ লক্ষ যা সেপ্টেম্বর ২০২৪-এ ১.৬৩ লক্ষে নেমে এসেছে (২০২৪ সালের আগস্ট থেকে ১৩% হ্রাস) এবং অক্টোবর ২০২৪-এ ১.৫১ লক্ষ ( আগস্ট ২০২৪ এর থেকে ২০% হ্রাস) পেয়েছে।
Complaints against Spam calls show a downward trend due to Stringent Measures: TRAI issued Directions on 13th August 2024, mandating that any entity found to be making promotional voice calls in violation of regulations would face strict consequences. This includes disconnection…
— ANI (@ANI) November 20, 2024
/anm-bengali/media/media_files/DlFqkWNd8LMv0p8StaWZ.jpg)
/anm-bengali/media/agency_attachments/IpyOoxt2orL626OA8Tlc.png)
Follow Us