মাস্টার স্ট্রোকের প্রস্তুতি নিচ্ছেন মোদী! বিরাট ইঙ্গিত সঞ্জয় রাউতের

মণিপুর সহিংসতা নিয়ে সংসদের বর্ষা কালীন অধিবেশনে তোলপাড় শুরু হয়। বিরোধী সদস্যরা লোকসভা ও রাজ্যসভায় হট্টগোল শুরু করেন, যার ফলে বহুবার সংসদের কার্যক্রম ব্যাহত হয়।

author-image
SWETA MITRA
New Update
sanjay modi.jpg

নিজস্ব সংবাদদাতাঃ এবার বিশেষ সংসদের অধিবেশন নিয়ে সরব হলেন শিবসেনা (উদ্ধব ঠাকরে গোষ্ঠী) নেতা সঞ্জয় রাউত (Sanjay Raut)। একের পর এক প্রশ্নবাণে জর্জরিত করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। আজ রবিবার তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, 'প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi) সংসদের বিশেষ অধিবেশন ডেকেছেন। কেউ জানে না কেন এই অধিবেশন ডাকা হয়েছে। মহারাষ্ট্রে আমাদের গণেশ উৎসব আছে, তাই আমরা যেতে পারব না। আমরা শুনেছি যে প্রধানমন্ত্রী মোদী লাদাখে চীনের আগ্রাসন নিয়ে আলোচনা করতে চান। অরুণাচল প্রদেশ এবং লাদাখের ভারতের ভূখণ্ড দেখানো চীনের প্রকাশিত মানচিত্রে প্রধানমন্ত্রী মোদী যদি চিন্তিত হন এবং এটি নিয়ে আলোচনা করতে চান তবে আমরা এটিকে স্বাগত জানাই। মণিপুর এবং আমাদের ভূমিতে চীনের অনুপ্রবেশ নিয়ে একটি বিশেষ অধিবেশন ডাকা উচিত। তারপর আলোচনা হবে। আমি প্রধানমন্ত্রী মোদীর কাছে কৃতজ্ঞ হব, যদি তিনি এসব নিয়ে আলোচনা করেন।‘  

 

একাধিক রাজ্যে বিধানসভা ও ২০২৪-এর লোকসভা ভোটের আগে হঠাৎ করে সংসদের বিশেষ অধিবেশন ডাকা নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে। যাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজের ধরন বোঝেন, তাঁরা মনে করেন, এই অধিবেশনের মাধ্যমে প্রধানমন্ত্রী মোদী ঐক্যবদ্ধ বিরোধীদের সামনে আরেকটি বড় চ্যালেঞ্জ উপস্থাপন করতে চলেছেন।

 

বিরোধীরা যখন 'মোদী হটাও' ফর্মুলা নিয়ে চিন্তাভাবনা করছে, তখন মোদী দেশের উন্নয়নের জন্য দলের অবশিষ্ট এজেন্ডা পূরণ করবেন এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রচারাভিযানে নিয়োজিত থাকবেন বলেও অনেকে মনে করছেন। সূত্রের খবর, ইউসিসি, মহিলা সংরক্ষণ, এক দেশ এক নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ বিলগুলি লোকসভা নির্বাচনে গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হতে পারে। বিরোধীরা এক দেশ এক নির্বাচনের ধারণার সাথে দ্বিমত পোষণ করছেন না। মহিলা সংরক্ষণ বিলের বিরোধিতা করা অসম্ভব।  

 

আগামী ১৮ সেপ্টেম্বর থেকে সংসদের বিশেষ অধিবেশন শুরু হবে। অধিবেশন চলবে পাঁচ দিন। এই সময়ের মধ্যে পাঁচটি সভা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আশা করা যায় অমৃত কালের মাঝে অর্থবহ আলোচনা হবে। এর আগে মণিপুর সহিংসতা নিয়ে সংসদের বর্ষা কালীন অধিবেশনে তোলপাড় শুরু হয়।

সংসদের বিশেষ অধিবেশন ১৮ থেকে ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এ সময় পাঁচটি সভা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, অমৃত কালের মধ্যে সংসদে একটি অর্থবহ আলোচনা এবং বিতর্ক আশা করা হচ্ছে।