সেনসেক্স ১২০০ পয়েন্ট উপরে, নিফটি ২১৭০০ শীর্ষে: ২৯ জানুয়ারির শেয়ার বাজার নির্ধারকগুলি

২৯ জানুয়ারির শেয়ার বাজার নির্ধারকগুলি কী? ক্লিক করে জেনে নিন এখানে।

New Update
sensex1

নিজস্ব সংবাদদাতা: ২৪ জানুয়ারী, ২০২৪ তারিখ অর্থাৎ সোমবার ভারতীয় বেঞ্চমার্ক সূচকগুলি প্রতিটি ১.৫ শতাংশের উপরে পৌঁছেছে, কারণ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (আরআইএল) এবং আর্থিক খাত থেকে অন্যান্য হেভিওয়েটগুলির শেয়ারে দৃঢ় ক্রয় বাজার সমাবেশে শক্তি যুক্ত করেছে৷ ফ্রন্টলাইন S&P BSE সেনসেক্স সূচক ইন্ট্রাডে ট্রেডে ১৩০৯ পয়েন্ট বেড়ে ৭২০১০ স্তরের উচ্চতায় পৌঁছেছে। বিস্তৃত Nifty50, এদিকে, ৪০০ পয়েন্টের বেশি হয়ে ২১৭৬৩-এর আন্তঃ-সেশন উচ্চ স্পর্শ করেছে। সেনসেক্স সূচক, অবশেষে, ১২৪১ পয়েন্ট বা ১.৭৬ শতাংশ, ৭১৯৪২- এ শেষ হয়েছে। নিফটি ৫০ ও ৩৮৫ পয়েন্ট বা ১.৮ তাংশ বেড়ে ২১৭৩৮- এ বাজার বন্ধ করেছে।

বাজারকে চালিত করার মূল কারণগুলি হল: 

RIL শেয়ার রেকর্ড উচ্চ হিট: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারগুলি ৭ শতাংশের উপরে অগ্রসর হয়েছে, এবং সেনসেক্স এবং নিফটি শীর্ষস্থানীয় ছিল৷ RIL শেয়ার প্রতি ২৯০৫ টাকার রেকর্ড সর্বোচ্চ ছুঁতে ইন্ট্রাডে ৭.২ শতাংশ অগ্রসর হয়েছে। এটি শেয়ার প্রতি ৬.৮ শতাংশ বেড়ে ২৮৯৬ টাকায় শেষ হয়েছে। এর সাথে, এর বাজার মূলধন (এম-ক্যাপ)ও ২৯ জানুয়ারী সোমবার ১৯-ট্রিলিয়ন মার্ক অতিক্রম করেছে এবং ১৯.৫৯ ট্রিলিয়ন রুপিতে দাঁড়িয়েছে।

এইচডিএফসি ব্যাঙ্কে ক্রয়  এবং অন্যান্য ভারী ক্ষেত্রে ক্রয়: আরআইএল ছাড়াও, এইচডিএফসি ব্যাঙ্ক, লারসেন অ্যান্ড টুব্রো, কোটাক ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, টাটা মোটরস এবং এনটিপিসি সহ অন্যান্য হেভিওয়েটগুলি ৩.৬ শতাংশ পর্যন্ত লাভের সাথে শেয়ারবাজারে ঘুরছিল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশনকে (এলআইসি) ঋণদাতার অংশীদারিত্ব বাড়ানোর জন্য অনুমোদন দেওয়ার পরে পৃথকভাবে, এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ারগুলি সোমবারের আন্তঃদিনের বাণিজ্যে বিএসই-তে প্রায় ২ শতাংশ বেড়ে ১৪৬২.৮৫ টাকা হয়েছে। বিদ্যমান ৫.১৯ শতাংশ থেকে ৯.৯৯ শতাংশ পর্যন্ত।

অন্তর্বর্তী বাজেট ২০২৪: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি, ২০২৪- এ একটি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন। যদিও আশা করা যায় যে নথিতে বড় ঘোষণার অভাব রয়েছে, তবে পরিকাঠামো এবং মূলধন প্রকল্পগুলির পক্ষে বর্ধিত মূলধন বরাদ্দ প্রত্যাশিত।

নীতীশ কুমার বিজেপিতে যোগ দিয়েছেন: জেডি (ইউ) সভাপতি নীতীশ কুমার রবিবার বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন তিনি বলেছেন যে মহাগঠবন্ধন এবং বিরোধী জোট ইন্ডিয়া তাঁর জন্য ভাল ছিল না এবং একটি নতুন সরকার গঠনের দাবি তুলেছিল বিজেপি।

বিনিয়োগকারীরা এটিকে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে একটি ইতিবাচক লক্ষণ হিসাবে দেখছেন কারণ কেন্দ্রে নীতির ধারাবাহিকতা ক্রমাগত সংস্কার এবং স্থিতিশীল বৃদ্ধির দৃষ্টিভঙ্গি নিশ্চিত করবে৷

চীনের উদ্দীপক হিসাবে এশিয়ান বাজার আরোহণ: মূল এশিয়ান সূচকগুলি সোমবার লাভের সাথে স্থির হয়েছে। স্থানীয় বাজারকে স্থিতিশীল করার জন্য বেইজিংয়ের নতুন পদক্ষেপগুলি সম্পত্তি জায়ান্ট চায়না এভারগ্রান্ডের লিকুইডেশন থেকে মানসিক চিন্তা টানাকে ছাড়িয়ে গেছে।

দক্ষিণ কোরিয়ার কোস্পি ০.৮৯ শতাংশ, জাপানের নিক্কেই ০.৭৭ শতাংশ, হংকংয়ের হ্যাং সেং ০.৬ শতাংশ এবং অস্ট্রেলিয়ার ASX200 ০.৩ শতাংশ বেড়েছে। চীনের সাংহাই কম্পোজিট অবশ্য এভারগ্রান্ডের শেয়ার দ্বারা টেনে ০.৯ শতাংশ কম শেষ হয়েছে। ২১ শতাংশ কমেছে। এদিকে, পিপলস ব্যাংক অফ চায়না (পিবিওসি), গত সপ্তাহে ঘোষণা করেছে যে, ৫ ফেব্রুয়ারী থেকে ব্যাঙ্কগুলি রিজার্ভ রিকোয়ারমেন্ট রেশিও (RRR) ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে দেবে যাতে দীর্ঘমেয়াদী মূলধন হিসাবে ১ ট্রিলিয়ন ইউয়ান ($১৩৯.৮ বিলিয়ন) মূল্যের তারল্য মুক্তি পায়। 

ইউএস ফেড মিটিং: ইউএস ফেডারেল রিজার্ভ ৩০-৩১ জানুয়ারি মার্কিন ভোক্তা মূল্যস্ফীতি অব্যাহত সংযমের মধ্যে তার দুই দিনের আর্থিক নীতি সভা করার জন্য প্রস্তুত।

flafood

foodfla

ad11rain