Breaking : স্বনির্ভরতা! দীপাবলির আগে পথ দেখালেন মোদীর মন্ত্রী

মৃৎশিল্পীদের পাশে ভারত সরকার। স্বনির্ভর ভারতে জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী। স্থানীয় দেরও রয়েছে স্বনির্ভর হওয়ার সুযোগ। দেশীয় পণ্যেই গুরুত্ব আরোপ মোদী সরকারের। দীপাবলির আগে স্বনির্ভরতা নিয়ে বিশেষ পরামর্শ মন্ত্রীর।

author-image
Pallabi Sanyal
New Update
aaaaaaa

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা : স্বনির্ভরতা! বরাবর দেশীয় পণ্যেই আস্থা রেখেছেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার দীপাবলির আগে স্বনির্ভর ভারতের লক্ষ্যে বিশেষ পরামর্শ দিলেন কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষী লেখী।

অক্টোবরের শেষ রবিবারে মন কি বাতের ১০৬ তম পর্বে স্থানীয়দের কন্ঠস্বর ও স্বনির্ভর ভারতের ওপর বিশেষ জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তার বার্তা, "প্রতিবারের মতো এবারও আমাদের উৎসবে আমাদের অগ্রাধিকার হওয়া উচিত লোকাল ফর ভোকাল এবং আসুন আমরা একসাথে সেই স্বপ্ন পূরণ করি, আমাদের স্বপ্ন হল 'আত্মনির্ভর ভারত'। আজ ভারত বিশ্বের বৃহত্তম উৎপাদন কেন্দ্র হয়ে উঠছে।''

Happy Diwali or Deepavali | Anil's Blog

দীপাবলি মানে আলোর উৎসব। অন্ধকার দূর করতে এই সময় ঘরে ঘরে জ্বালানো হয় মাটির প্রদীপ। এই মাটির প্রদীপ যারা তৈরি করছেন তাদের উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করে স্বনির্ভর ভারতের লক্ষ্য পূরণের কথাই বললেন মীনাক্ষী লেখী। তিনি বলেন, ''প্রধানমন্ত্রী মোদির মন কি বাতে অনেক বার্তা ছিল।এই প্রোগ্রামের সবচেয়ে ভালো দিক হল এটি সমাজে ইতিবাচকতা নিয়ে আসে। আজ, স্থানীয়দের জন্য  ছিল সবচেয়ে বড় বার্তা।মাটির তৈরি পাত্র এবং পাত্র আমাদের সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ।আমি সেই শিল্পীদের অভিবাদন জানাই যারা প্রতিকূলতার মধ্যেও এই শিল্পকে বাঁচিয়ে রেখেছেন।'' একই সঙ্গে ঐতিহ্যগত উপায়ে দীপাবলি উদযাপনের পরামর্শ দেন কেন্দ্রীয় মন্ত্রী। বলেন, "আমাদের ঐতিহ্যবাহী শিল্পে মাটির তৈরি পাত্র এবং জিনিসগুলির বিশেষ গুরুত্ব রয়েছে... প্রতিটি অসুবিধা সত্ত্বেও এই দক্ষতাকে বাঁচিয়ে রাখার জন্য এই কারিগরদের স্যালুট জানাই। ভারতও ঐতিহ্যগত দক্ষতাসম্পন্ন লোকদের কাছ থেকে জিনিসপত্র কিনে স্বনির্ভর থাকে এবং যখন আমরা এই প্রদীপগুলি দিয়ে আমাদের বাড়িতে প্রদীপ জ্বালাই, তখন  অন্যের বাড়িতেও প্রদীপ জ্বালে। দীপাবলির সময় এটি আমাদের সবচেয়ে বড় অনুপ্রেরণা। আমাদের ভারতীয় কারিগরদের পণ্য কেনা উচিত যারা সমস্ত অসুবিধা সত্ত্বেও তাদের দক্ষতা বাঁচিয়ে রেখেছে।"