কেন্দ্রীয় মন্ত্রীর বাড়িতে হামলা, হতবাক হয়ে গিয়েছেন রাজ্যের মন্ত্রী

অল্পের জন্য রক্ষা পেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী আর কে রঞ্জন সিং। বৃহস্পতিবার রাতে মণিপুরের ইম্ফলে কেন্দ্রীয় মন্ত্রী আর কে রঞ্জন সিংয়ের বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

author-image
SWETA MITRA
New Update
ranjan singh mani.jpg

নিজস্ব সংবাদদাতাঃ উত্তর-পূর্ব রাজ্য মণিপুরে (Manipur) হিংসা যেন থামারই নাম নিচ্ছে না। গতকাল বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় মন্ত্রী আর কে রঞ্জন সিং-এর বাসভবনে আগুন ধরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এদিকে এই ঘটনা নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী আবারও প্রতিক্রিয়া জানালেন। তিনি আজ শুক্রবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানান, "এই ঘটনায় আমি হতবাক।  মণিপুরের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে।“ বৃহস্পতিবার রাতে মণিপুরের ইম্ফলে কেন্দ্রীয় মন্ত্রী আর কে রঞ্জন সিংয়ের বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

 কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনার সময় কেন্দ্রীয় মন্ত্রী বাড়িতে ছিলেন না। শুধু তাই নয়, নিউ চেকনের দুটি বাড়িতেও আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এর পরেই নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এর আগে গত ১৪ জুন ইম্ফলের লামফেল এলাকায় মহিলা মন্ত্রী নেমচা কিপজেনের সরকারি বাসভবনেও আগুন ধরিয়ে দেয় অজ্ঞাত পরিচয় ব্যক্তিরা বলে অভিযোগ উঠেছে।

মণিপুরে হিংসার ঘটনা অব্যাহত রয়েছে। জানা যাচ্ছে, গত ১৩ জুন মঙ্গলবার দুষ্কৃতীদের করা আকস্মিক গুলিতে জন নিহত ১০ জন আহত হয়েছেন। সময় কয়েকজন দুষ্কৃতী খামেনলোক গ্রামের অনেক বাড়িতেও আগুন ধরিয়ে দেয় বলে অভিযোগ। তামেংলং জেলার গোবাজাংয়েও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

 

মণিপুরের পরিস্থিতি এই মুহূর্তে খুবই উত্তেজনাপূর্ণ। রাজ্যের ১৬টি জেলার মধ্যে ১১টিতে কারফিউ জারি করা হয়েছে এবং ইন্টারনেট পরিষেবাও বন্ধ রাখা হয়েছে। শুধু তাই নয়, মানুষ মৌলিক চাহিদার জন্যও সংগ্রামের সম্মুখীন হচ্ছেন। এক মাসেরও বেশি সময় ধরে সহিংসতায় জর্জরিত মণিপুরে শান্তি ফিরিয়ে আনার জন্য ক্রমাগত প্রচেষ্টা চালানো হচ্ছে, তবে সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হচ্ছে বলে মনে হচ্ছে। এক মাস আগে মণিপুরে মেইতেই কুকি সম্প্রদায়ের মধ্যে সহিংসতায় ১০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন এবং ৩১০ জন আহত হয়েছিলেন। রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে সেনা আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

 

মণিপুরে জাতিগত সহিংসতায় এখন পর্যন্ত ১০০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার মধ্যে বৃহস্পতিবার গভীর রাতে ইম্ফলের কংবাতে কেন্দ্রীয় মন্ত্রী আর কে রঞ্জন সিংয়ের বাসভবনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে বলে মণিপুর সরকারকে জানানো হয়েছে।  

 

ওই এলাকায় কারফিউ জারি থাকা সত্ত্বেও জনতা ওই বাড়িতে ঢুকে পড়ে। হামলার প্রতিক্রিয়ায় মন্ত্রী বলেন, “হামলায় কেউ আহত হয়নি। আমি বর্তমানে কিছু কাজে কেরালায় রয়েছি। সৌভাগ্যবশত, গত রাতে আমার ইম্ফলের বাড়িতে কেউ আহত হয়নি। দুষ্কৃতীরা পেট্রোল বোমা নিয়ে এসেছিল এবং আমার বাড়ির নিচ তলা এবং প্রথম তলার অনেক ক্ষতি করেছে।”