অবশেষে স্বস্তি পেল কাশ্মীরি অভিবাসী ভোটাররা! বিরাট সিদ্ধান্ত কমিশনের

কাশ্মীরি অভিবাসী ভোটারদের জন্য ফর্ম-এম প্রয়োজনীয়তা সরিয়ে নিল ইসিআই।

New Update
kn

file pic

নিজস্ব সংবাদদাতাঃ ২০২৪ সালের সাধারণ নির্বাচনে কাশ্মীরি অভিবাসীদের ভোটদানের সুবিধার্থে একটি বড় সিদ্ধান্তে ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) জম্মু ও উধমপুরে বসবাসকারী উপত্যকা থেকে বাস্তুচ্যুত লোকদের জন্য ফর্ম-এম পূরণের জটিল পদ্ধতিটি বাতিল করেছে।

উপরন্তু, জম্মু ও উধমপুরের বাইরে বসবাসকারী অভিবাসীদের জন্য (যারা ফর্ম এম জমা দেওয়া অব্যাহত রাখবেন), ইসিআই ফর্ম-এম এর সঙ্গে সংযুক্ত শংসাপত্রের স্ব-সত্যায়নের অনুমোদন দিয়েছে, এইভাবে গেজেটেড অফিসার দ্বারা এই শংসাপত্রটি সত্যায়িত করার ঝামেলা দূর করেছে। আজ মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার, নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং ডঃ সুখবীর সিং সান্ধুর নেতৃত্বে এক বৈঠকের পর কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে।

নির্বাচন কমিশন বলেছে, "বেশ কয়েকটি কাশ্মীরি অভিবাসী গোষ্ঠীর কাছ থেকে বিভিন্ন প্রতিনিধিত্ব পাওয়া গেছে যেখানে তারা প্রতি নির্বাচনে ফর্ম-এম পূরণে যে অসুবিধার মুখোমুখি হয় তা তুলে ধরে, যা তাদের ভোটাধিকার প্রয়োগে প্রচুর ঝামেলা সৃষ্টি করে। ফর্ম-এম পদ্ধতিটি এই ভোটারদের অন্যান্য ভোটারদের তুলনায় অতিরিক্ত আমলাতান্ত্রিক বাধার সম্মুখীন করেছিল এবং ফর্ম-এম পূরণের প্রক্রিয়াটি জটিল এবং জটিল ছিল, যার জন্য নির্দিষ্ট ডকুমেন্টেশন, মাইগ্রেশন স্ট্যাটাসের প্রমাণ এবং গেজেটেড অফিসার দ্বারা সত্যায়নের প্রয়োজন ছিল।" 

Add 1

ইসিআই অনুসারে, জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিকও ৯ এপ্রিল, ২০২৪ তারিখে কমিশনের কাছে যথাযথ পরামর্শ এবং রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্পূর্ণ সহমত পোষণ করে তার মন্তব্য জমা দিয়েছেন।