এবার ছোট ১ টাকার কয়েন! সতর্ক না হলে বিপদ! বড় আপডেট RBI-এর

১ টাকা বাজারে দিতে গিয়ে সমস্যায় পড়ছেন? জানেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়ে কী মতামত দিচ্ছে? এবার এই নিয়ে সরকার কড়া পদক্ষেপ নেবে। তাড়াতাড়ি পড়ুন।

New Update
1rupee

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: বর্তমান সময়ে বাজারে কেনাকাটা করতে যাওয়া হোক কিংবা বাসে অথবা অটোতে চেপে কোথাও যাতায়াত, প্রতিটি ক্ষেত্রেই খুচরোর সমস্যা দেখা যাচ্ছে। বিশেষ করে কয়েক বছর আগে পর্যন্ত যেরকম ১ টাকা বা ২ টাকার কয়েন নিশ্চিন্তে বাজারে চলত সেই বিষয়টিও এখন প্রায় উধাও হয়ে যাচ্ছে। ২ দু টাকার কয়েন এখনও চললেও ১ টাকার কয়েন ব্যবহার করতে গিয়ে সমস্যা হচ্ছে বেশি। 

অনেকেই এর ফলে এখন মনে করছেন যে ১ টাকার কয়েন হয়তো আর দেশে বৈধ নয়। আসলে, অনেকের কাছেই এই বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকায়আরো বেশি মুশকিল হচ্ছে তাদের। আমাদের দেশে একদম ৫০ পয়সা থেকে শুরু করে ১ টাকা, ২ টাকা, ৫ টাকা এবং ২০ টাকার কয়েন রয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল যে এই প্রতিটি কয়েন RBI জারি করে থাকে। এমন পরিস্থিতিতে এই কয়েনগুলি সম্পূর্ণ বৈধ রয়েছে এবং কেউ এগুলির গ্রহণে অস্বীকার করলে আপনি অভিযোগ করতে পারেন। RBI-এর তরফে এটাও জানানো হয়েছে যে, এখনও পর্যন্ত শুধু ২৫ পয়সা বা তার কম মূল্যের কয়েন নিষিদ্ধ করা হয়েছে এবং সেগুলি আর চলছে না। যদি কেউ এবার থেকে এই কয়েন নিতে অস্বীকার করেন সেক্ষেত্রে তাঁর বিরুদ্ধে সরকার কড়া পদক্ষেপ নেবে। 

hiring.jpg