রাজ্যসভায় চরম বিশৃঙ্খলা! ডেরেক ও ব্রায়ানকে ধমক দিলেন চেয়ারম্যান

সংসদের বর্ষা কালীন অধিবেশন চলাকালীন রাজ্যসভা ও লোকসভায় মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের দাবিতে বিরোধী সাংসদদের স্লোগান অব্যাহত রয়েছে।

author-image
SWETA MITRA
আপডেট করা হয়েছে
New Update
derek rajya.jpg

নিজস্ব সংবাদদাতাঃ একাধিক ইস্যুকে কেন্দ্র করে বিশেষ করে মণিপুর (Manipur) ইস্যুতে দফায় দফায় উত্তপ্ত হয়ে উঠল রাজ্যসভা। মণিপুর পরিস্থিতি নিয়ে আলোচনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতির দাবিতে সোমবার লোকসভায় বিরোধী সদস্যরা বিক্ষোভ স্লোগান দেন। দুপুর ১২টা পর্যন্ত মুলতবি করার আগে সংক্ষিপ্ত ভাবে প্রশ্নোত্তর পর্ব শুরু হয়। রাজ্যসভাতেও তাই। উঠতে থাকে বিরোধীদের স্লোগান। এদিন রাজ্যসভায় ডেরেক ও ব্রায়ানের মন্তব্যকে ঘিরে অশান্ত হয়ে ওঠে কক্ষ। এদিন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনকর যখন সাংসদদের উদ্দেশে ভাষণ দেন, তখন বিরোধী সাংসদরা তাদের উদ্বেগের কথা তুলে ধরেন। এদিকে চেয়ারম্যান বলেন, "মিস্টার ডেরেক ও'ব্রায়েন, দয়া করে একটি জায়গায় বসুন, আপনি কিন্তু অধিবেশনকে চ্যালেঞ্জ করছেন।“  

অন্যদিকে এদিন লোকসভায় অধিবেশন শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই বিরোধী সদস্যরা তাঁদের দাবি নিয়ে প্ল্যাকার্ড হাতে দাঁড়াতে শুরু করেন। কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরি দাবি করেছেন, মণিপুরের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সংসদে বিবৃতি দেওয়া উচিত।

স্পিকার ওম বিড়লা বলেছেন যে হাউস আলোচনার জন্য প্রস্তুত এবং বিরোধী দলগুলি সিদ্ধান্ত নিতে পারে না যে কে বিতর্কের উত্তর দেবে।

ওম বিড়লা বলেন, সংসদের উপনেতা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ইতিমধ্যেই বলেছেন যে সরকার আলোচনার জন্য প্রস্তুত।

রাজনাথ সিং সংক্ষিপ্ত বক্তব্য রাখেন এবং বলেন যে মণিপুর পরিস্থিতি নিয়ে সংসদে আলোচনা হওয়া উচিত এবং এর জন্য সরকার পুরোপুরি প্রস্তুত।

এদিন বিক্ষোভকারীদের উদ্দেশ্য করে ওম বিড়লা বলেন, ‘আলোচনার মাধ্যমে সমাধান বের করা হবে।  সংসদ বিতর্কের জন্য। তোমাদের কে কি প্ল্যাকার্ড প্রদর্শন করতে, স্লোগান দেওয়ার জন্য পাঠিয়েছে?’ স্পিকার বলেন, প্রশ্নোত্তরপর্বের পর বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে।

সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন যে সরকার আলোচনার জন্য ইচ্ছুক এবং বিরোধী দলগুলি বাধা দেওয়ার চেষ্টা করছে।  বিরোধী সদস্যরা মণিপুরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্ল্যাকার্ড প্রদর্শন করেন এবং সংসদে প্রধানমন্ত্রীর বক্তব্য চান।   দুপুর ১২টা পর্যন্ত মুলতবি হওয়ার পর বিরোধী দলের সদস্যদের বিক্ষোভ ও স্লোগানের মধ্যে সংক্ষিপ্ত ভাবে প্রশ্নোত্তর পর্ব শুরু হয়।