যুক্তরাজ্যে রাজনাথ সিং, ২৩ বছরের ভারতের ইতিহাসে এই প্রথম! ফের নতুন চমক

প্রতিরক্ষা ও নিরাপত্তা ইস্যু নিয়ে যুক্তরাজ্যে হাজির রাজনাথ সিং।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
rajnathhh.jpg

file pic

নিজস্ব সংবাদদাতাঃ জানা গিয়েছে, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সোমবার রাতে যুক্তরাজ্যে পৌঁছেছেন।প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সফরকালে প্রতিরক্ষামন্ত্রী তার প্রতিরক্ষা সচিব গ্রান্ট শাপসের সঙ্গে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করবেন।

উল্লেখ্য, গত ২৩ বছরের মধ্যে এই প্রথম কোনও ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী যুক্তরাজ্য সফর করেছেন।

প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল থাকবেন, যার মধ্যে রয়েছেন ডিআরডিও, সার্ভিস হেডকোয়ার্টার্স, প্রতিরক্ষা বিভাগ এবং প্রতিরক্ষা উত্পাদন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, উভয় নেতা প্রতিরক্ষা, নিরাপত্তা এবং শিল্প সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, রাজনাথ সিং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। তিনি যুক্তরাজ্যের প্রতিরক্ষা শিল্পের সিইও এবং শিল্প নেতাদের সাথে আরও কথা বলবেন এবং সেখানে ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে দেখা করবেন।

উল্লেখ্য, ভারত ও যুক্তরাজ্য একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা করছে। ভারত ও যুক্তরাজ্যের মধ্যে এফটিএ নিয়ে আলোচনা ২০২২ সালে শুরু হয়েছিল এবং এই বছরের ৮-৩১ আগস্ট দ্বাদশ দফার আলোচনা অনুষ্ঠিত হয়েছিল।

ভারত-যুক্তরাজ্য সমন্বিত কৌশলগত অংশীদারিত্ব ২০২১ সালে ভারত-যুক্তরাজ্য রোডম্যাপ ২০৩০ এর পাশাপাশি চালু করা হয়েছিল। রোডম্যাপটি একটি অংশীদারিত্বের প্রতিশ্রুতি যা উভয় দেশের জন্য সরবরাহ করে।

hire