বড় খবরঃ প্রতিরক্ষা ও অর্থনৈতিক সহযোগিতা, মিশে গেল ভারত-যুক্তরাজ্য!

রাজনাথ সিং এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক প্রতিরক্ষা ও অর্থনৈতিক সহযোগিতা সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

New Update
জ্জনব

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ বৃহস্পতিবার অর্থাৎ আজ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং লন্ডনের ১০ ডাউনিং স্ট্রিটে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎয়ের পর প্রতিরক্ষামন্ত্রী উল্লেখ করেন যে উভয় দেশ ঐতিহাসিক সম্পর্ককে একটি আধুনিক, বহুমুখী এবং পারস্পরিক লাভজনক অংশীদারিত্বে রূপান্তরিত ও পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। রাজনাথ সিং বলেন, "যুক্তরাজ্য এবং অন্যান্য সমমনা দেশগুলোর উচিত শান্তিপূর্ণ ও স্থিতিশীল বৈশ্বিক নিয়ম-ভিত্তিক শৃঙ্খলা জোরদার করার জন্য ভারতের সঙ্গে কাজ করা, যার মধ্যে রয়েছে ভারতের অপ্রতিরোধ্য উত্থানে অংশীদারিত্বের মাধ্যমে, যা বন্ধুত্বপূর্ণ সহযোগিতার মাধ্যমে শক্তিশালী এবং ত্বরান্বিত করা যেতে পারে।" 

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী সুনাক বাণিজ্য, প্রতিরক্ষা ও প্রযুক্তি ক্ষেত্রে যুক্তরাজ্য ও ভারতের কাজ করার প্রয়োজনীয়তার বিষয়ে প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে একমত পোষণ করেন। বিশেষ করে চলমান মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) আলোচনা শীঘ্রই একটি সফল উপসংহারে পৌঁছানো যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিরক্ষা ও নিরাপত্তা স্তম্ভকে শক্তিশালী করার জন্য তাঁর এবং তাঁর সরকারের আগ্রহের কথাও তুলে ধরেন, যার মধ্যে রয়েছে ভারতীয় সমকক্ষ সংস্থাগুলোর সঙ্গে শক্তিশালী ব্যবসায়িক ও প্রযুক্তি অংশীদারিত্বের জন্য সরকারের সমর্থন। বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীকে একটি রাম দরবার মূর্তি উপহার দেন, যেখানে যুক্তরাজ্যের এনএসএ স্যার টিম ব্যারোও উপস্থিত ছিলেন।

hire