বাড়ছে দ্বন্দ্ব, কোমর সমান জলে দাঁড়িয়ে বিক্ষোভ

কাবেরী নদীর জল নিয়ে কর্ণাটক ও তামিলনাড়ুর মধ্যে দ্বন্দ্ব অব্যাহত রয়েছে। এরই মাঝে আজ সোমবার কর্ণাটকে এক অভিনব ঘটনা ঘটে গেল।

author-image
SWETA MITRA
New Update
kaberi water.jpg

নিজস্ব সংবাদদাতাঃ কাবেরী নদীর (Cauvery water) জল নিয়ে ক্ষোভের সঞ্চার ঘটছে মানুষের মধ্যে। আজ কর্ণাটকের মান্ডিয়ার শ্রীরাঙ্গাপাটনার কাছে কাবেরীর জলে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাল কন্নড়পন্থী সংগঠনগুলি। তারা তামিলনাড়ুতে কাবেরী নদীর জল ছেড়ে দেওয়া নিষিদ্ধ করার দাবি জানিয়েছে।

 

কাবেরী নদীর জল নিয়ে কর্ণাটক তামিলনাড়ুর মধ্যে দ্বন্দ্ব অব্যাহত রয়েছে। এই বর্ষায় কম বৃষ্টিপাতের কারণে অববাহিকার বেশিরভাগ জলাধারগুলিতে জলের প্রবাহ হ্রাস পেয়েছে এবং আগামী মাসগুলিতে পানীয় এবং সেচের জন্য জলের তীব্র ঘাটতি হওয়ার সম্ভাবনা রয়েছে। কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া শনিবার বলেছেন, তামিলনাড়ুকে কাবেরী নদীর জল ছাড়ার বিষয়ে রাজ্য সরকার কাবেরী ওয়াটার ম্যানেজমেন্ট অথরিটি (সিডব্লিউএমএ) এবং সুপ্রিম কোর্টের কাছে বাস্তবতা তুলে ধরবে।

মুখ্যমন্ত্রী বলেন, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের সঙ্গে রাজ্য রক্ষার লক্ষ্যে একটি সর্বদলীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেওয়ার জন্য সময় চেয়েছেন। ছাড়পত্রের অপেক্ষায় থাকা অন্যান্য মুলতুবি প্রকল্পগুলির পাশাপাশি এই ইস্যুতে আগ্রহ রয়েছে।

 

তিনি বলেন, "আমাদের জল ছাড়ার মতো জল নেই, যদিও কাবেরী ওয়াটার রেগুলেশন কমিটি বলেছে যে তামিলনাড়ুকে প্রতিদিন ,০০০ কিউসেক জল ছাড়তে হবে। প্রথমে তারা ১৫,০০০ কিউসেক বলেছিল, আমাদের অনুরোধের পরে তারা এটি কমিয়ে ১০,০০০ কিউসেক করেছে। এখন, আমাদের আবেদনের পরে, তারা মিলিত হয়েছে এবং বলেছে যে ,০০০ কিউসেক জল ছেড়ে দেওয়া উচিত।  তামিলনাড়ু সুপ্রিম কোর্টে ২৪,০০০ কিউসেক জল ছাড়ার জন্য আবেদন করেছে, যা কর্ণাটক গ্রহণ করার মতো অবস্থায় নেই।“

 

 

মুখ্যমন্ত্রী আরও বলেন, "জল ছাড়া আমরা এত কিছু কোথায় থাকব? আমাদের ফসল রক্ষা করতে হবে, পানীয় জলের ব্যবস্থা করতে হবে। আমরা আমাদের পানীয় জলের চাহিদা এবং কৃষকদের ফসল রক্ষা করে রাষ্ট্রের স্বার্থ রক্ষা করব। আমরা কাবেরী ওয়াটার ম্যানেজমেন্ট অথরিটি এবং সুপ্রিম কোর্টের সামনে জমির তথ্য তুলে ধরব।“

 

কাবেরী ওয়াটার ম্যানেজমেন্ট অথরিটি (সিডব্লিউএমএ) কর্ণাটককে ২৯ আগস্ট থেকে আগামী ১৫ দিনের জন্য তামিলনাড়ুকে প্রতিদিন ,০০০ কিউসেক জল ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। কাবেরী জল নিয়ন্ত্রণ কমিটির সুপারিশের ভিত্তিতে সিডব্লিউএমএ এই সিদ্ধান্ত নিয়েছে।