রাজার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী

কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনির সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

New Update
ন,ভনব

নিজস্ব সংবাদদাতাঃ ৩ দিনের ভারত সফরে এসেছেন কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনি। রাষ্ট্রপতি ভবনে কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনির সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার অর্থাৎ আজ কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন এবং দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করেন। কম্বোডিয়ার রাজার এই সফরকে 'ভারত-কম্বোডিয়া সম্পর্কের এক নতুন অধ্যায়' হিসেবে চিহ্নিত করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সক্ষমতা বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন, সংস্কৃতি ও প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-কম্বোডিয়া অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার উপায় নিয়ে উভয় পক্ষ আলোচনা করেছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, "প্রধানমন্ত্রী মোদী এবং কম্বোডিয়ার রাজা নরোদম আঞ্চলিক ও বহুপাক্ষিক ইস্যুতে মতবিনিময় করেন। দুই নেতা দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করেন এবং সক্ষমতা বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন, সংস্কৃতি ও প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-কম্বোডিয়া অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার উপায় নিয়ে আলোচনা করেন। আঞ্চলিক ও বহুপাক্ষিক ইস্যুতেও মতবিনিময় করেছেন দুই নেতা।" 

,নভনব

প্রধানমন্ত্রী মোদী বলেন, "কম্বোডিয়ার রাজা এইচ এম নরোদম সিহামনিকে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। আমাদের দেশগুলোর মধ্যে গভীর ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে এবং আমরা আমাদের বন্ধুত্ব ও সহযোগিতা আরও জোরদার করার জন্য উন্মুখ। তাঁর এই সফর ভারত-কম্বোডিয়া সম্পর্কের এক নতুন অধ্যায়ের সূচনা করুক।"