"আয়ুষ্মান ভব''-র প্রচারাভিযান শুরু করবেন রাষ্ট্রপতি মুর্মু

ভারতের প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী তার স্বপ্নের ''আয়ুষ্মান ভারত'' নিয়ে নানা প্রকল্পের সূচনা করে চলেছেন। এবার দেশের রাষ্ট্রপতিও এই পথেই হাঁটতে চলেছেন।

author-image
Adrita
New Update
ayush

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ সারা দেশে স্বাস্থ্যসেবার অন্তর্ভুক্তি পুনর্নির্ধারণ করার জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ ১৩ সেপ্টেম্বর, 'আয়ুষ্মান ভব' প্রচারাভিযানের উদ্বোধন করবেন। একটি সরকারি বিজ্ঞপ্তিতে এটি জানানো হয়েছে। এটি একটি ঐতিহাসিক লঞ্চটি, যা ভার্চুয়াল মাধ্যমে সংঘটিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্ডাভিয়া, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার, এবং এসপি সিং বাঘেল, সদস্য (স্বাস্থ্য), নীতি আয়োগ ভি কে পল, একাধিক সংসদ সদস্য, এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, রাজ্য মন্ত্রী এবং বিভিন্ন সেক্টরের তাদের আধিকারিকদের কার্যত সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। জেলা সদর, ব্লক সদর এবং তাদের গ্রামের স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র থেকেও বিপুল সংখ্যক জনপ্রতিনিধি, সুবিধাভোগী এবং অংশগ্রহণকারীরা অংশ নেবেন।

mu

'আয়ুষ্মান ভব' প্রচারাভিযান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, ভারত সরকারের দ্বারা সূচিত। এটি একটি  দেশব্যাপী স্বাস্থ্যসেবা উদ্যোগ, যার লক্ষ্য হল স্বাস্থ্যসেবা পরিষেবাগুলির সম্পৃক্ততা প্রদান করা, যা দেশের প্রতিটি গ্রাম ও শহরে পৌঁছোবে। এই যুগান্তকারী উদ্যোগটি 'আয়ুষ্মান ভারত' কর্মসূচির সাফল্যের উপর ভিত্তি করে তৈরি করে এবং স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে একটি দৃষ্টান্তমূলক পরিবর্তনকে নির্দেশ করে। ১৭ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত 'সেবা পাখওয়াদা' চলাকালীন এই প্রচারাভিযানটি বাস্তবায়িত হবে।  একটি সমগ্র জাতি এবং সমগ্র-সমাজের দৃষ্টিভঙ্গিকে মূর্ত করবে।