দেশবাসীর জন্য বড় সুখবর, প্রতিমাসে বিনামূল্যে মিলবে ৩০০ ইউনিট বিদ্যুৎ!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চলতি বছরে একটি নতুন প্রকল্পের ঘোষনা করেন। যেই প্রকল্পটির নাম প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনা। এই প্রকল্পের অধীনে সাধারণ মানুষকে বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হবে।

author-image
Probha Rani Das
New Update
modierp.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি নতুন প্রকল্পের ঘোষনা করেন। যেই প্রকল্পটির নাম প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনাএই প্রকল্পের অধীনে দেশের সাধারণ মানুষকে বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হবে।

মূলত দেশে সৌর শক্তির ব্যবহার করে বিদ্যুতের খরচ কমানোর জন্য এই প্রকল্পের সূচনা করা হয়েছে। এই প্রকল্পের দ্বারা ভারতবর্ষে ১ কোটিরও বেশি মানুষ উপকৃত হবেন। প্রতিমাসে দেশের সাধারণ মানুষ ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাবেন।

modi pm kopp.jpg

দেশের মানুষের বিদ্যুতের খরচ কমাতে সৌরশক্তিকে ব্যবহার করার উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। সৌরশক্তির ব্যবহারকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনাচালু করা হয়েছেএই প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষের বিদ্যুৎ বিলের খরচ কমানো সম্ভব। এই প্রকল্পের সাহায্যে বার্ষিক ১৮ হাজার টাকা খরচ বাঁচাতে পারবেন সাধারণ মানুষ।

এই প্রকল্পের অধীনে বাড়িতে সোলার প্ল্যান্ট বসিয়ে সৌরশক্তিকে ব্যবহার করা সম্ভব। সোলার প্ল্যান্ট বসানোর জন্য যা খরচ হবে তা প্রদান করবে কেন্দ্রীয় সরকার। কোন বাড়িতে যদি ২ কিলোওয়াটের সোলার প্ল্যান্ট বসানো হয়, তাহলে নির্ধারিত খরচের ৬০ শতাংশ ভর্তুকি হিসেবে দেবে কেন্দ্রীয় সরকার। কোন পরিবার যদি তিন কিলোওয়াট সোলার প্যান্ট বসাতে চান, তাহলে ২ কিলোওয়াট এর জন্য ৬০ শতাংশ এবং অতিরিক্ত এক কিলোওয়াট এর জন্য ৪০ শতাংশ ভর্তুকি পাবেন তারা।

ppmmodii1.jpg

তিন কিলো ওয়াটের সোলার প্ল্যান্ট বসানোর জন্য খরচ হবে প্রায় ১.৫ লক্ষ টাকা। যার মধ্যে কেন্দ্রীয় সরকার দেবে ৭৮ হাজার টাকা। ৬৭ হাজার টাকা ব্যাংক লোন হিসাবে দেওয়া হবে। এই ক্ষেত্রে ব্যাঙ্কগুলি অতিরিক্ত ০.৫% সুদ নিতে পারবে। এই সুবিধা গ্রহণ করার জন্য সেই পরিবারের একটি স্থায়ী বাড়ি থাকা প্রয়োজন। বাড়িতে সৌর প্যানেল যুক্ত করার মতো উপযুক্ত ছাদও থাকতে হবে। বৈধ বৈদ্যুতিক পরিষেবা সংযুক্ত থাকতে হবে বাড়িটির সাথে।

পরিবারের একজন সদস্যই সোলার প্যানেল বসানোর সুযোগ পাবেন। সৌর প্যানেল বসানোর জন্য আবেদন করতে পিএম সূর্য ঘর ডট গভর্নমেন্ট ডট ইন ওয়েবসাইডে গিয়ে সোলার প্যানেল বসানোর আবেদন করতে হবে। আবেদনপত্রে রাজ্য, সংযুক্ত বিদ্যুৎ সংস্থার নাম এবং ব্যক্তির গ্রাহক নম্বর লিখতে হবে। এছাড়াও বৈধ পরিচয় পত্র ও স্থায়ী বাসস্থানের ঠিকানার প্রমাণপত্র জমা করতে হবে। আর দিতে হবে ছাদের মালিকানার প্রমাণপত্র সহ বাড়ির বিদ্যুতের বিল।