জোট আবশ্যক কিন্তু বাধ্যতামূলক নয়, মোদী দিলেন প্রমাণ! মন্ত্রিপরিষদের ৩টি বড় বার্তা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে স্পষ্ট করেছেন যে জোট আবশ্যক কিন্তু বাধ্যতামূলক নয়।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
PM Narendra Modiw1.jpg

নিজস্ব সংবাদদাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে তৃতীয়বারের মতো জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকার গঠিত হয়েছে। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ ২৯৩টি আসন পেয়েছে। বিজেপি যারা ২০১৪ এবং ২০১৯ সালে পরপর দুটি নির্বাচনে পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছিল, এবার তাদের মিত্রদের উপর নির্ভর করবে। এমন পরিস্থিতিতে কী হবে সরকারের ছবি, কী হবে মোদী সরকারের কাজ? নির্বাচনের ফলাফলের পর থেকেই এসব প্রশ্ন নিয়ে বিতর্ক চলছিল। এখন মন্ত্রিসভায় বিভাগগুলি ভাগ করে প্রধানমন্ত্রী মোদী এবং বিজেপি ভবিষ্যতের জন্য রোডম্যাপ পরিষ্কার করেছে। মোদী মন্ত্রিসভায় বিভাগ ভাগের বার্তা কী?

मोदी सरकार 3.0 की पहली कैबिनेट मीटिंग में प्रधानमंत्री और अन्य मंत्री (फोटोः पीटीआई)

১. বিজেপি তার সহযোগীদের সামনে মাথা নত করবে না: চন্দ্রবাবু নাইডুর নেতৃত্বে তেলেগু দেশম পার্টি (টিডিপি) নির্বাচনের ফলাফলের পরে কিংমেকার হিসাবে আবির্ভূত হয়েছিল এবং নীতীশ কুমারের জনতা দল (ইউনাইটেড) নিজস্ব দাবিতে অনড় ছিল। উভয় পক্ষই কাঙ্খিত বিভাগ চেয়েছিল। নাইডুর দল সড়ক পরিবহন চেয়েছিল আর নীতীশের জেডিইউ চেয়েছিল রেল, কিন্তু তা হয়নি। এই সমস্ত বিভাগ নিজের কাছেই রেখেছে বিজেপি।

২. বিগত সরকারের কাজ চলবে: রেল ও সড়ক পরিবহন থেকে শুরু করে শিক্ষা ও আইন, এই সব দফতরের দায়িত্ব আবার পুরনো মন্ত্রীদের হাতে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পষ্ট করে দিয়েছেন যে এই দফতরগুলিতে শুরু হওয়া সংস্কারের কাজ মন্থর হবে না। ধর্মেন্দ্র প্রধানকে আবার শিক্ষামন্ত্রী করা উচিত নাকি অর্জুন রাম মেঘওয়ালকে আইনমন্ত্রী করা উচিত, এটি এই দিকের ইঙ্গিত। ২০২৪ সাল থেকে দেশে নতুন শিক্ষানীতি কার্যকর হবে। একই সঙ্গে বিগত সরকারের আমলে প্রণীত নতুন ফৌজদারি আইনও ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। এমতাবস্থায় নতুন কোনো মুখকে এসব মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হলে নির্ধারিত সময়সীমায় এসব আইন ও শিক্ষানীতি বাস্তবায়নে সমস্যা হতে পারে।

Add 1

৩. পুরোনো মুখই ভরসা: বিজেপি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইমেজের রঙ বদলাচ্ছে। এটি ২০১৪-এর পরেও ২০১৯ সালে দেখা গিয়েছিল, যখন নরেন্দ্র মোদীর নেতৃত্বে সরকার গঠিত হয়েছিল। ২০১৪ সালে, স্বরাষ্ট্রমন্ত্রী থাকা রাজনাথ সিংকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছিল এবং প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামনকে তখন এর বদলে অর্থ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছিল। অমিত শাহকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। এবারও মনে করা হয়েছিল যে প্রধানমন্ত্রী মোদী পুরানো মন্ত্রীদের পোর্টফোলিও পরিবর্তন করতে পারেন কিন্তু তা হয়নি।