আরও শক্তিশালী ভারত-রাশিয়া সম্পর্ক! হাত মেলালেন মোদী-পুতিন

ভারত-রাশিয়া বিশেষ কৌশলগত অংশীদারিত্ব জোরদার করতে রোডম্যাপ তৈরিতে সম্মত মোদী ও পুতিন।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
মক্মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ সোমবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ভালো আলোচনা হয়েছে। আমরা আমাদের বিশেষ ও বিশেষাধিকারপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বের বিভিন্ন ইতিবাচক অগ্রগতি নিয়ে আলোচনা করেছি এবং ভবিষ্যতের উদ্যোগের জন্য একটি রোডম্যাপ তৈরি করতে সম্মত হয়েছি। রাশিয়ার ব্রিকস-এর সভাপতিত্ব সহ বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে আমাদের মধ্যে দরকারী মতবিনিময় হয়েছে।"

সূত্রে খবর, টেলিফোনে আলাপকালে দুই নেতা দু'দেশের মধ্যে সাম্প্রতিক উচ্চ পর্যায়ের বিনিময়ের ধারাবাহিকতায় দ্বিপাক্ষিক সহযোগিতার বেশ কয়েকটি বিষয়ে অগ্রগতি পর্যালোচনা করেন।

উল্লেখ্য, ২০১০ সালের ডিসেম্বরে পুতিনের ভারত সফরের সময় কৌশলগত অংশীদারিত্বকে "বিশেষ ও বিশেষাধিকারপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্ব" স্তরে উন্নীত করা হয়েছিল। তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে মতবিনিময় করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২৪ সালে রাশিয়ার ব্রিকস সভাপতি হওয়ার জন্য শুভেচ্ছা জানান এবং রাশিয়াকে ভারতের পূর্ণ সমর্থনের আশ্বাস দেন। দুই নেতা যোগাযোগ বজায় রাখতে সম্মত হয়েছেন। 

রাশিয়া যখন ২০২৪ সালের ব্রিকসের সভাপতিত্ব শুরু করেছে, পুতিন জোর দিয়ে বলেছেন যে, "ন্যায়সঙ্গত বৈশ্বিক উন্নয়ন ও নিরাপত্তার জন্য বহুপাক্ষিকতা জোরদার করা" নীতির অধীনে তারা সঠিকভাবে এই পদ্ধতিতে কাজ করবে এবং সংশ্লিষ্ট সমস্ত দেশের সঙ্গে ইতিবাচক ও গঠনমূলক সহযোগিতার দিকে মনোনিবেশ করবে।

২০০০ সালের অক্টোবরে রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের ভারত সফরের সময় "ভারত-রাশিয়া কৌশলগত অংশীদারিত্বের ঘোষণা" স্বাক্ষরের পর থেকে ভারত-রাশিয়া সম্পর্ক রাজনৈতিক, নিরাপত্তা, বাণিজ্য ও অর্থনীতি, প্রতিরক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সংস্কৃতি সহ দ্বিপাক্ষিক সম্পর্কের প্রায় সমস্ত ক্ষেত্রে সহযোগিতার মাত্রা বৃদ্ধির সঙ্গে গুণগতভাবে নতুন চরিত্র অর্জন করেছে।

hire