পেট্রোল, ডিজেলের নতুন দাম ঘোষণা করা হয়েছে: আপনার শহরে জ্বালানীর হার দেখুন!

ভারতে আজ পেট্রোল এবং ডিজেলের দাম: দিল্লিতে, পেট্রোলের দাম 96.72 টাকা, ও ডিজেলের দাম সোমবার প্রতি লিটার 89.62 টাকায় বিক্রি হচ্ছে৷

author-image
Poulami Samanta
New Update
petrol

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা : সোমবার, 19 জুন নয়াদিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাই জুড়ে পেট্রোল এবং ডিজেলের দাম পরিবর্তন করা ৷ গত বারো মাস ধরে পেট্রোল এবং ডিজেলের দাম স্থিতিশীল ছিল । সাধারণত, মূল্য সংযোজন কর (ভ্যাট), মালবাহী শুল্ক, স্থানীয় কর ইত্যাদির মতো বিভিন্ন মানদণ্ডের উপর নির্ভর করে পেট্রোল এবং ডিজেলের দাম রাজ্য অনুসারে পরিবর্তিত হয়।

জ্বালানীর হারে শেষ দেশব্যাপী পরিবর্তন হয়েছিল গত বছরের 21 মে, যখন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলের উপর আবগারি শুল্ক প্রতি লিটারে 8 টাকা এবং ডিজেলে প্রতি লিটারে 6 টাকা কমিয়েছিলেন। 2022 সালের মে মাসে কেন্দ্রীয় সরকার দ্বারা আবগারি শুল্ক কমানোর পর থেকে, কিছু রাজ্য জ্বালানির উপর ভ্যাটের দামও কমিয়েছে, আবার কিছু পেট্রোল এবং ডিজেলের উপর সেস বসিয়েছে ।



এখানে বড়ো  শহরগুলির  জ্বালানীর রেট চার্ট আপনাদের জন্য   :

বেঙ্গালুরু: পেট্রোল রেট: প্রতি লিটার 101.94 টাকা, ডিজেল রেট: প্রতি লিটার 87.89 টাকা

চণ্ডীগড়: পেট্রোল রেট: প্রতি লিটার 98.65 টাকা, ডিজেল রেট: প্রতি লিটার 88.95 টাকা

চেন্নাই: পেট্রোল রেট: প্রতি লিটার 102.63 টাকা, ডিজেল রেট: 94.24 টাকা প্রতি লিটার

গুরুগ্রাম: পেট্রোল রেট: প্রতি লিটার 97.04 টাকা, ডিজেল রেট:  89.91 টাকা প্রতি লিটার

কলকাতা: পেট্রোল রেট: প্রতি লিটার 106.03 টাকা, ডিজেলের রেট: 92.76 টাকা প্রতি লিটার

লখনউ: পেট্রোল রেট: প্রতি লিটার 96.57 টাকা, ডিজেল রেট: 89.76 টাকা প্রতি লিটার

মুম্বই: পেট্রোল রেট: প্রতি লিটার 106.31 টাকা, ডিজেল রেট: 94.27 টাকা প্রতি লিটার

নয়াদিল্লি: পেট্রোল রেট: প্রতি লিটার 96.72 টাকা, ডিজেল রেট: প্রতি লিটার 89.62 টাকা

নয়ডা: পেট্রোল রেট: প্রতি লিটার 96.65 টাকা, ডিজেল রেট: প্রতি লিটার 89.82 টাকা

ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL), ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOCL) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL) সহ পাবলিক সেক্টরের তেল বিপণন সংস্থাগুলি (OMCs) আন্তর্জাতিক বেঞ্চমার্কের দাম এবং বৈদেশিক মুদ্রার হারের সাথে সঙ্গতি রেখে তাদের পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন সংশোধন করে। পেট্রোলের দাম এবং ডিজেলের দামে যে কোনও পরিবর্তন প্রতিদিন সকাল 6 টা থেকে কার্যকর হয়। পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি সম্প্রতি বলেছেন, "আন্তর্জাতিক অপরিশোধিত মূল্য স্থিতিশীল থাকলে তেল কোম্পানিগুলি পেট্রোল এবং ডিজেলের দাম কমানোর বিষয়টি দেখার জন্য একটি অবস্থানে থাকবে এবং এই সংস্থাগুলির পরবর্তী ত্রৈমাসিক ভাল থাকবে।"