মোদীর রাশিয়া সফর! ভারত-রাশিয়া সম্পর্কে শীতলতা? বিস্ফোরক দাবি সাংসদের

মোদীর রাশিয়া সফর প্রসঙ্গে বিশেষ মন্তব্য করলেন কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ।

author-image
Probha Rani Das
আপডেট করা হয়েছে
New Update
CONGRESS JAIRAM RAMWSH.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ মোদীর রাশিয়া সফর প্রসঙ্গে কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ বলেন, “আমি অজৈবিক প্রধানমন্ত্রীর কাছে তিনটি প্রশ্ন তুলেছি। ডঃ মনমোহন সিং এবং পুতিন এবং রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ ১০ বছরে ১৬ বার বৈঠক করেছেন। পুতিন ও মোদী ১১ বার বৈঠক করেছেন। এর অর্থ কি রাশিয়া ও ভারতের মধ্যে সম্পর্কের শীতলতা? এটাই প্রথম প্রশ্ন।

1689579819_jairam-ramesh-congress

দ্বিতীয়ত, রাশিয়া থেকে আমাদের আমদানির পরিমাণ প্রায় ৪৬ বিলিয়ন ডলার। রাশিয়ায় আমাদের রপ্তানির পরিমাণ প্রায় ৩.৫ বিলিয়ন ডলার। এটি সম্পূর্ণরূপে অস্থিতিশীল বাণিজ্য ঘাটতি। তাহলে অজৈবিক প্রধানমন্ত্রী কী করছেন? তিনি কি এই অস্থিতিশীল বাণিজ্য ঘাটতির বিষয়টি উত্থাপন করবেন যা আমাদের শিল্পকে ক্ষতিগ্রস্থ করছে, যা আমাদের বাণিজ্যকে ক্ষতিগ্রস্থ করছে?

jairamnew

আর তৃতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, ৫০ জন ভারতীয় যুবক রুশ সেনাবাহিনীতে লড়াই করছে। তার মানে এখানে চাকরি নেই। তারা মরিয়া, তারা চাকরি খুঁজছে এবং তাদের রাশিয়ায় যেতে হবে এবং অগ্নিবীর হতে হবে।

তাদের মধ্যে দুজন মারা গেছেন। তাহলে তাদের নিয়োগ দিচ্ছে কারা? কে এই ঠিকাদার? এর রাজনৈতিক যোগসূত্র কি? আমরা আমাদের যুবকদের চাকরি দিতে পারি না। তাহলে কি অজৈবিক প্রধানমন্ত্রী পুতিনের কাছে এই বিষয়টি উত্থাপন করবেন?”  

Adddd