ভারতের সম্মানে আঘাত! অভিযান এনআইএ-র

লন্ডনে ভারতীয় হাই কমিশনে হামলার ঘটনায় তৎপর এনআইএ।

New Update
ক,ম্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ লন্ডনে ভারতীয় হাই কমিশনে ১৯ মার্চের হামলার ষড়যন্ত্রের সম্পূর্ণ রূপরেখা উন্মোচন এবং হামলাকারীদের বিচারের আওতায় আনতে মঙ্গলবার পাঞ্জাব ও হরিয়ানা জুড়ে ৩১টি স্থানে অভিযান চালিয়েছে জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)।

এনআইএ জানিয়েছে, লন্ডন হামলার পিছনে বৃহত্তর ষড়যন্ত্র উন্মোচনের প্রচেষ্টার অংশ হিসাবে আজ উত্তর ভারতের দুটি রাজ্যে ব্যাপক অভিযান চালানো হয়েছে। পাঞ্জাবের মোগা, বারনালা, কাপুরথালা, জলন্ধর, হোশিয়ারপুর, তরন তারান, লুধিয়ানা, গুরুদাসপুর, এসবিএস নগর, অমৃতসর, মুখতসার, সাঙ্গরুর, পাতিয়ালা ও মোহালি এবং হরিয়ানার সিরসা জেলায় তল্লাশি চালানো হয়। এই অভিযানের ফলে হাই কমিশনে হামলার সঙ্গে জড়িত অভিযুক্ত ব্যক্তিদের সম্পর্কিত তথ্য এবং অন্যান্য অপরাধমূলক নথি এবং প্রমাণ সহ ডিজিটাল ডেটা বাজেয়াপ্ত করা হয়েছে।

এনআইএ জানিয়েছে, লন্ডন হামলার সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে এবং ভারত ও বিদেশে অবস্থানরত অপরাধী, তাদের সহযোগী ও সমর্থকদের গ্রেপ্তার করার জন্য চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।

এনআইএ জানিয়েছে, নিরাপত্তা লঙ্ঘন, ভারতের জাতীয় পতাকার প্রতি অসম্মান বা বিদেশে ভারতীয় স্বার্থের প্রতি কোনও হুমকির পুনরাবৃত্তি যাতে না ঘটে তা নিশ্চিত করার লক্ষ্যে ব্যাপক তদন্ত চালছে।

গত মার্চ মাসে লন্ডনে ভারতীয় হাই কমিশনে প্রায় ৫০ জনের একটি দল হামলা চালায়, যারা অপরাধমূলক অনুপ্রবেশ, ভারতের জাতীয় পতাকার অসম্মান, সরকারী সম্পত্তির ক্ষতি এবং ভারতীয় হাই কমিশনের কর্মকর্তাদের আহত করে। যুক্তরাজ্যের দল খালসার গুরচরণ সিং এই হামলার আয়োজন করেছিলেন। কেএলএফ-এর অবতার সিং খান্ডা, জসবীর সিং এবং তাদের অনেক সহযোগী, ভারতীয় ও বিদেশী নাগরিক, যাদের এনআইএ তদন্তের সময় চিহ্নিত করা হয়েছে।

জানা গিয়েছে, এনআইএ-র একটি তদন্ত দল ২০২৩ সালের মে মাসে এই হামলার তদন্তের জন্য যুক্তরাজ্য সফর করেছিল।

এনআইএ জানিয়েছে, ঘটনার সঙ্গে জড়িত যুক্তরাজ্য-ভিত্তিক সংস্থা এবং ব্যক্তিদের সনাক্তকরণ এবং তথ্য সংগ্রহের জন্য তথ্যের ক্রাউডসোর্সিংও করা হয়েছিল, যার ভিত্তিতে অনেক হামলাকারীকে সনাক্ত করা হয়েছে।